শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ
রাঙামাটি, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২৭ আগস্ট ২০১৭
প্রথম পাতা » কৃষি » রাঙামাটিতে রাজবন বিহারে প্রথম ত্রিপিটক বাংলায় প্রকাশনার মোড়ক উন্মোচন
প্রথম পাতা » কৃষি » রাঙামাটিতে রাজবন বিহারে প্রথম ত্রিপিটক বাংলায় প্রকাশনার মোড়ক উন্মোচন
৭৩১ বার পঠিত
রবিবার ● ২৭ আগস্ট ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাঙামাটিতে রাজবন বিহারে প্রথম ত্রিপিটক বাংলায় প্রকাশনার মোড়ক উন্মোচন

---ষ্টাফ রিপোর্টার :: বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান তীর্থস্থান রাঙামাটি রাজবন বিহার থেকে রাষ্ট্রভাষা বাংলায় পূর্ণাঙ্গ ত্রিপিটকের প্রথম বাংলা সংস্করণের মোড়ক ২৫ আগষ্ট শুক্রবার বিকালে উম্মোচন করা হয়েছে। বাংলায় সমগ্র ত্রিপিটক প্রকাশনা কমিটি ও ত্রিপিটক পাবলিশিং সোসাইটি বাংলাদেশ দেড় বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে এই পবিত্র গ্রন্থটি প্রকাশ করেছে।

পালি ভাষায় রচিত ৫৯ খন্ডে ত্রিপিটক গ্রন্থকে বাংলা ভাষায় ২৫ খন্ডে বিভক্ত করে এটি প্রকাশ করা হয়েছে। বাংলায় সমগ্র ত্রিপিটক প্রকাশনা কমিটি ওইদিন ঐতিহাসিক রাজবন বিহার মাঠে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে এই পবিত্র ধর্মীয় গ্রন্থটির মোড়ক উম্মোচন করা হয়েছে। শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভন্তের শিষ্যসংঘের শীর্ষ গুরু ও রাজবন বিহারের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির ও চাকমা রানি ইয়ান ইয়ান রায় হাজারো ভক্ত বৃন্দের সা-ধু সা-ধু ধ্বনির মধ্য দিয়ে এই পবিত্র ধর্মীয় গ্রন্থটির মোড়ক উম্মোচন করেছেন। এই সময় রাজবনবিহার হাজারো ভক্ত বৃন্দে ভরপুর হয়ে উঠে।

সারা দেশ থেকে বিপুল সংখ্যক দায়ক-দায়িকারা অংশ গ্রহন করে। এ উপলক্ষে রাজবন বিহারে ভোর থেকে বিকাল পর্যন্ত দিন ব্যাপী ২ পর্বের নানা অনুষ্ঠান মালার আয়োজন করা হয়। ত্রিপিটকের মোড়ক উম্মোচনের পরপর বিভিন্ন সংস্থার প্রধানদের নিকট ত্রিপিটকের শুভেচ্ছা কপি তুলে দেয়া হয়। প্রথম কপি তুলেদেন রাজবন বিহারের প্রধান ধর্মীয় গুরু প্রজ্ঞালংকার মহাস্থবিরকে। এর পর প্রধান মন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে ত্রিপিটকের একসেট কপি তুলে দেয়া হয়।

প্রধানমন্ত্রীর পক্ষে জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও সাবেক রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা ত্রিপিটক গ্রহণ করেন। অনুষ্ঠানে আগতদের উদ্দেশ্যে শুভেচ্ছা ভাষণ দেন ত্রিপিটক প্রকাশনা কমিটির সভাপতি মধু মঙ্গল চাকমা।

রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির’র সভাপতিত্বে বক্তব্য রাখেন চাকমা রাণী ইয়েন ইয়েন রায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান জিনবোধি মহাস্থবির, সহযোগী অধ্যাপক জ্ঞানরত্ন মহাস্থবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. আফসার আহম্মেদ, পালি বিভাগের অধ্যাপক ড. দীলিপ কুমার বড়ুয়া, মেজর (অব.) অজয় চাকমা ও গৌতম দেওয়ান প্রমুখ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)