শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১৯ এপ্রিল ২০২০
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » ব্রাম্মণবাডিয়া-লকডাউন কিছু জরুরী প্রশ্ন : সাইফুল হক
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » ব্রাম্মণবাডিয়া-লকডাউন কিছু জরুরী প্রশ্ন : সাইফুল হক
৬৬২ বার পঠিত
রবিবার ● ১৯ এপ্রিল ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্রাম্মণবাডিয়া-লকডাউন কিছু জরুরী প্রশ্ন : সাইফুল হক

---সাইফুল হক :: ব্রাম্মণবাডিয়ায় লকডাউন উপেক্ষা করে গতকাল  শনিবার সকালে খেলাফত মজলিসের সিনিয়র নেতা মওলানা জোবায়ের আহমেদ আনসারীর জানাযায় লক্ষাধিক মানুষ অংশ নেয়ায় প্রাণঘাতী করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকায় দিনভর সংগত কারনেই বিভিন্ন মহলের গভীর উৎকন্ঠা আর তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে। সরকারের প্রচ্ছন্ন মদদেই যে বাধাহীন ভাবে এই জমায়েত অনুষ্ঠিত হতে পেরেছে তা না বোঝার কারন নেই।সরকার চাইলেও যে এই জমায়েত বন্ধ করতে পারত এরকম নয়।
সরকারের ঘোষণা ও লকডাউন উপেক্ষা করে অনেক গারমেন্টস কারখানা খোলা ছিল না ? করোনা সতর্কতাকে পাত্তা না দিয়ে এখনো হাজার হাজার গারমেন্টস শ্রমিক বকেয়া বেতন - ভাতার দাবিতে রাজপথে বিক্ষোভ করছে না? লকডাউন ভেংগে জীবন আর জীবিকা বাঁচাতে সারাদেশে লক্ষ লক্ষ শ্রমজীবী - দিনমজুরদেরকে বাইরে বের হতে হচ্ছে না ? হাট- বাজার, বন্দর আর গঞ্জে হাজার হাজার মানুষের ভীড় দেখা যাচ্ছে না ? তারা কি বলছে না, “করোনায় মারা যাবার আগে আমরা তো না খেয়েই মারা যাব”; এটা কি নিছক কথার কথা!
প্রধানমন্ত্রী গতকাল (শনিবার ১৮ এপ্রিল-২০২০) জাতীয় সংসদে বাস্তবতা তুলে ধরে বলেছেন “মানুষ ঘরে থাকার নির্দেশণা মানতেই চায় না”। ঘরে থাকার নির্দেশনা মেনে চলার জন্য কয়েক কোটি মানুষের খাদ্য ও নগদ টাকার যোগান দরকার। এখনো অব্দি এই রকম অধিকাংশ পরিবারের কাছে তেমন কিছু পোঁছায়নি। সকলের দাবি সত্বেও পরিস্থিতিকে “জাতীয় দুরযোগ” ঘোষণা করে যুদ্ধকালীন অবস্থার মত সবাইকে ঐক্যবদ্ধ করে সমন্বিত কোন পদক্ষেপ নেই। বিরোধীদের যৌক্তিক দাবিসমূহকেও উড়িয়ে দেয়া হচ্ছে। সারাদেশ করোনা ঝুঁকিপূর্ণ - এই রকম ঘোষণা দিতেই ৪০ দিন লেগে গেল।
সরকারের নীতিনির্ধারকদের ‘ বডিল্যাংগুয়েজ’ কি বলে ? তারা কি মানুষকে সচেতন করতে, বোঝাতে ব্য অনুপ্রাণিত করতে পারছেন?কোভিড -১৯ এর মত একটা অদৃশ্য ভয়ংকর শত্রুকে পরাজিত করতে যে আগ্রাসী কর্মকান্ড দরকার তাও অনুপস্থিত। লকডাউন কার্যকরি করতে জনসমাজের বিভিন্ন অংশের সাথে সরকারের যে সংলাপ প্রয়োজন তার তো ছিটেফোঁটাও নেই।একটা জরুরী পরিস্থিতি মোকাবিলায় মানুষকে বাধ্য ও যুক্ত করতে সরকারের যে নৈতিক ও রাজনৈতিক গ্রহণযোগ্যতা দরকার তাওতো একেবারে তলানিতে।
ব্রাম্মনবাডিয়ায় মওলানা জোবায়ের এর জানাযা কেন্দ্র করে করোনার সামাজিক সংক্রমণ এডাতে স্থানীয় প্রশাসন জানাযার আয়োজকদের সাথে আলোচনা সহ কার্যকরি ভূমিকা নিতে পারেনি সত্য,কিন্তু প্রচেষ্টা নিলেও যে তারা খুব সফল হতেন তা বলা যায় না।জেলা আওয়ামী লীগ সভাপতি ও ব্রাম্মনবাডিয়া - ৩ আসনের সাংসদ উবায়দুল মোকতাদির চৌধুরীর বক্তব্যে বাস্তবতা উঠে এসেছে। তিনি বলেছেন “এটার জন্য আমরা সকলে দায়ী। রাজনীতি, প্রশাসন, সামাজিকসহ সব জায়গা থেকে আমরা দায়ী” (প্রথম আলো, ১৯ এপ্রিল)।
জানাযার আয়োজক ও ভক্তদের কূপমন্ডুকতা, পশ্চাৎপদতা ও আবেগ নিয়ে সামাজিক গণমাধ্যম তোলপাড়। কিন্তু এই ভক্তরাসহ দেশের মানুষের এক বড় অংশ করোনা ভাইরাসকে ‘আল্লাহর গজব হিসাবে দেখছেন’।তারা বিশ্বাস করে ‘জমিনের বালা জমিনে যাবে,আসমানের বালা আসমানে যাবে’।তাদের এক বড় অংশ শহুরে শিক্ষিত মানুষদের মত এসব সংক্রমণ নিয়ে এতটা চিন্তিত নন।
এই মানুষদের সাথে রাষ্ট্র, সরকার, জ্ঞান, বিজ্ঞান, চিকিৎসা, প্রযুক্তির সম্পর্কটা কি,আমাদের কথিত নাগরিক সমাজ,বুদ্ধিজীবী বা শিক্ষিত ও সচেতন মানুষদের সাথে,অধিকাংশ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন- সংগঠনের সাথে এদের সম্পর্ক কি,তাদের সাথে সংলাপের ধরনটাই বা কি….এসব জরুরী প্রশ্নকে পাশ কাটিয়ে বোধ করি আমরা জানাযায় অংশ নেয়া মানুষের মন-মানসিকতার তল খুঁজে পাব না।আর মানুষ তাদের বিশ্বাস, ভক্তি আর আবেগের কারনে কিভাবে মৃত্যুভয়কে উপেক্ষা করে ইতিহাসের এই আবশ্যিক অভিজ্ঞতাও বিবেচনায় রাখা দরকার।
একটা চরম কতৃত্ববাদী দমনমূলক শাসনে পশ্চাৎপদ কূপমন্ডুক নিয়তিবাদী মনন কিভাবে গডে উঠে,প্রতিক্রিয়াশীল শক্তি কিভাবে তার শেকড় এর বিস্তার ঘটায়, শাসক দলসমূহ ক্ষমতায় টিকে থাকতে যখন রাজনৈতিক হাতিয়ার হিসাবে ধর্মকে ব্যবহার করে- এসব দরকারী প্রশ্ন বাদ দিয়ে ব্রাম্মণবাডিয়া,সাতক্ষীরা, বগুড়া বা চট্টগ্রামকে বোঝা যাবে না।এ সবের ফয়সালা যত দেরী হবে ততই আমরা নতুন নতুন ব্রাম্মণবাডিয়ার মুখোমুখি হব।
লেখক : কমরেড সাইফুল হক, সাধারন সম্পাদক, বংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)