শিরোনাম:
●   সাংবাদিক রিজুর উপর হামলার প্রতিবাদে উত্তাল কুষ্টিয়া ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ৪ মাস : মিলেনি স্থানীয় প্রশাসন এর সহযোগিতা ●   বাগবাড়ীতে বেগম খালেদা জিয়ার সুস্থ্যতা কামনায় দোয়া ●   মিরসরাইয়ে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ●   কাউখালীতে আওয়ামী লীগের ৭৫ তম বর্ষপূর্তি উদযাপন ●   নবীগঞ্জে বন্যা দুর্গত এলাকায় সিলেট বিভাগীয় কমিশনার কর্তৃক ত্রাণ বিতরণ ●   ঘোড়াঘাটে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ●   খাগড়াছড়িতে পুনাক কমপ্লেক্স এর উদ্বোধন ●   মোরেলগঞ্জে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত ●   ঈশ্বরগঞ্জে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত ●   মানিকছড়িতে ১৯৭ পিচ ইয়াবাসহ গ্রেফতার-১ ●   ঘোড়াঘাটে এক যুবকের লাশ উদ্ধার ●   রাউজানে শালিস বৈঠকে হামলায় আহত-৮ ●   সন্দ্বীপে ছয় কেজি গাঁজাসহ গ্রেফতার-২ ●   মিরসরাই নাবিক কল্যাণ সমবায় সমিতির সাধারণ সভা অনুষ্ঠিত ●   নবীগঞ্জে ঐতিহ্যবাহী চড়কপূজা অনুষ্টিত ●   ঝিনাইদহে মসজিদের কমীটি গঠনকে কেন্দ্র করে তিনজনকে পিটিয়ে জখম ●   মিরসরাইয়ে বৃক্ষরোপণ অভিযান ●   ঈশ্বরগঞ্জে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে সমকামিতার অভিযোগ ●   জরুরী ভিত্তিতে বন্যাদুর্গত অঞ্চলে খাদ্য ও ত্রাণসামগ্রী পৌঁছান : সাইফুল হক ●   ঘোড়াঘাটে কৃষক লীগ নেতার তালকান্ড ●   রাউজানে পুকুরে ডুবে কন্যা শিশুর মৃত্যু ●   সাজেকে নাঈম হত্যা মামলায় ইউপিডিএফ নেতাদের জড়িত করায় নিন্দা ●   ঘোড়াঘাটে নবীন বরণ মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   বাঘাইছড়ি ইউএনওকে প্রত্যাহারের দাবিতে পানছড়িতে বিক্ষোভ ●   দুর্বার প্রগতি সংগঠনের কার্যকরী পরিষদ গঠন ●   নবীগঞ্জে ভয়াবহ বন্যার আশংকা : হুমকিতে বিবিয়ানা গ্যাস ফিল্ড ●   কিম জং উন - ভ্লাদিমির পুতিন মধ্যে ঐতিহাসিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর ●   ঘোড়াঘাটে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু ●   গুইমারায় শান্তি পরিবহনের বাস নিয়ন্ত্রণ হারিয়ে আহত-২০
রাঙামাটি, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ৩ জুন ২০২৪
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের “পরিচালনা বোর্ড” এর চলিত অর্থ বছরে ৩য় সভা অনুষ্ঠিত
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের “পরিচালনা বোর্ড” এর চলিত অর্থ বছরে ৩য় সভা অনুষ্ঠিত
৬৯ বার পঠিত
সোমবার ● ৩ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের “পরিচালনা বোর্ড” এর চলিত অর্থ বছরে ৩য় সভা অনুষ্ঠিত

--- রাঙামাটি :: আজ ৩ জুন-২০২৪ সোমবার বেলা ১১ টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ‘পরিচালনা বোর্ড’ এর ২০২৩-২০২৪ অর্থ বছরের ৩য় সভা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের রাঙামাটিতে প্রধান কার্যালয়ের বোর্ড রুমে অনুষ্ঠিত হয়েছে।
উক্ত সভায় সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা ।
সভার আলোচ্যসূচি ছিলো (১) গত ১২/০২/২০২৪ তারিখে অনুষ্ঠিত বোর্ড সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন এবং গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি পর্যালোচনা; (২) ২০২৩-২০২৪ অর্থবছরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের ২০ মে ২০২৪ পর্যন্ত সময়ের অগ্রগতি পর্যালোচনা এবং (৩) বিবিধ।
সভা শুরু করার পূর্বে চেয়ারম্যান উপস্থিত বোর্ড পরিচালনা কমটি সকল সদস্যকে শুভেচ্ছা জানান। সভাপতির অনুমতিক্রমে উপসচিব সদস্য প্রশাসনা মোহাম্মদ মাহুবুবউল করিম বিগত পরিচালনা বোর্ড সভার কার্যবিবরণী পাঠ করে শোনান। তিনি বিগত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতিসহ ২০ মে ২০২৪ পর্যন্ত বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প/স্কিমের বাস্তবায়ন অগ্রগতি পর্যায়ক্রমে উপস্থাপন করেন।
চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠালগ্ন থেকে পার্বত্যাঞ্চলে দুর্গম এলাকাগুলো উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। তিনি আরও বলেন, উন্নয়নমূলক কর্মকান্ডের পাশাপাশি পার্বত্যাঞ্চলের শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে জেলা ও উপজেলা সদরে বিভিন্ন স্কুল-কলেজে পড়–য়া দুর্গম এলাকার ছেলে মেয়েরা যাতে ছাত্রাবাসে অবস্থান করে তাদের পড়ালেখা চালিয়ে যেতে পারে সেজন্য তিন পার্বত্য জেলার ২৬টি উপজেলায় ১টি করে ছাত্রাবাস নির্মাণ করা হবে। এক্ষেত্রে তিন পার্বত্য জেলা প্রশাসক ও তিন পার্বত্য জেলা পরিষদের সহযোগিতা প্রদানের আহবান জানান।
রাঙামাটি পার্বত্য জেলা প্রশাসক অবহিত করেন যে তিন পার্বত্য জেলায় ব্রীজ নির্মাণের সময় নান্দনিকতার বিষয়টি বিবেচনা পূর্বক ব্রীজের নক্সা প্রস্তুত ও নির্মাণ করা উচিত যাতে ভ্রমণ পিপাষু দর্শণার্থীরা সেখানে যায়। বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন জানান যে, পার্বত্য এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান এবং কৃষি সেচ ড্রেইন পাম্প হাউস স্থাপনের সময় সোলার প্যানেল স্থাপনের বিষয়ে প্রধানমন্ত্রী’র নির্দেশনা রয়েছে। এছাড়া প্রকল্প গ্রহণের পূর্বে যেসব এলাকায় প্রকল্প গ্রহণ করা হবে সেসব এলাকায় স্থানীয় মানুষের চাহিদা অনুয়ায়ী বাস্তবভিত্তিক পরিকল্পনা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করা দরকার মর্মে সভায় মতামত প্রদান করেন। তাই এখাতে পর্যাপ্ত পরিমাণে বরাদ্দ রাখার বিষয়ে সভায় প্রস্তাবনা তুলে ধরেন।
সভায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক গৃহীত ও বাস্তবায়নাধীন উন্নয়নমূলক প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে স্ব স্ব প্রকল্পের প্রকল্প পরিচালকগণ ও নির্বাহী প্রকৌশলীগণ ধারাবাহিকভাবে প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন। এসময় তুলা চাষ প্রকল্প, কফি ও কাজুবাদাম চাষ প্রকল্প, সুগার ক্রপ প্রকল্প, রাঙামাটির বিভিন্ন উপজেলায় সেচ অবকাঠামো নির্মাণ, খাগড়াছড়ি বিভিন্ন উপজেলায় সেচ ড্রেইন নির্মাণ, বান্দরবান বোয়াংছড়ি-রুমা পল্লী অবকাঠামো উন্নয়ন, বান্দরবান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন পল্লী অবকাঠামো নির্মাণ, বান্দরবান সাঙ্গু নদী ও সোনাখালের উপর ব্রীজ নির্মাণ, বান্দরবান পৌরসভা ও লামা পৌরসভা মাস্টার ড্রেইন নির্মাণ, আইসিটি প্রকল্প, রাবার প্রকল্প, ৪টি আবাসিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা জীবন রক্ষা স্কিমের বাস্তব ও আর্থিক বিষয়ে সার্বিক বাস্তবায়ন অগ্রগতি এবং টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের প্রশাসনিক অনুমোদনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হারুন অর রশীদ (যুগ্মসচিব) পরিচালনা বোর্ড সভার বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
খাগড়াছড়ি পার্বত্য জেলা প্রশাসক মাঃ সহিদুজ্জামান, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য শুভ মঙ্গল চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য বিপুল ত্রিপুরা এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তঞ্চগ্যাঁ সভায় গুরুত্বপূর্ণ মতামত ও পরামর্শ ব্যক্ত করেন। এসময় বক্তরা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক গৃহীত ও বাস্তবায়িত বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প/স্কিমের কর্মকান্ডের দৃশ্যমান হওয়ায় ভূয়সী প্রশংসা করেন।
সভাপতি আলোচনার শেষে তিন পার্বত্য জেলার জেলা প্রশাসকগণ এবং রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের প্রতিনিধিকে গুরুত্বপূর্ণ মতামত ও পরামর্শ প্রদানের জন্য ধন্যবাদ জানান এবং উপস্থিত সকলের সুস্বাস্থ্য মঙ্গল কামনা করে সভা সমাপ্তি ঘোষনা করেন।
সভায় বোর্ডের যুগ্মসচিব ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হারুন অর রশীদ, উপসচিব সদস্য অর্থ মোঃ জসীম উদ্দিন, সদস্য প্রশাসন মোহাম্মদ মাহবুবউল করিমসহ পরিচালনা বোর্ড সদস্যগণ ছাড়াও খাগড়াছড়ি ইউনিট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মোঃ মুজিবুল আলম, বোর্ডের উপপরিচালক মংছেনলাইন রাখাইন, নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত, হিসাব রক্ষণ কর্মকর্তা কল্যানময় চাকমা, রাঙামাটি নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা, সিএমইউ জেনারেল ম্যানেজার পিন্টু চাকমা, গবেষণা কর্মকর্তা কাইংওয়াই ম্রো, সাগর পাল প্রশাসনিক কর্মকর্ত, সহকারী পরিকল্পনা কর্মকর্তা মনতোষ চাকমাা প্রমুখ উপস্থিত ছিলেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)