শিরোনাম:
●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল
রাঙামাটি, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২১ অক্টোবর ২০১৮
প্রথম পাতা » কৃষি » জয়পুরহাটের চিচিংগা যাচ্ছে এখন দেশের বিভিন্ন জেলায়
প্রথম পাতা » কৃষি » জয়পুরহাটের চিচিংগা যাচ্ছে এখন দেশের বিভিন্ন জেলায়
৫৯৫ বার পঠিত
রবিবার ● ২১ অক্টোবর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জয়পুরহাটের চিচিংগা যাচ্ছে এখন দেশের বিভিন্ন জেলায়

---জয়পুরহাট প্রতিনিধি ::  (৬ কার্তিক ১৪২৫ বাঙলা: বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.০৭মি)  জয়পুরহাটের চিচিংগা যাচ্ছে এখন দেশের বিভিন্ন জেলায় ধান চাষের উপযোগী এবং বন্যার পানি থেকে মুক্ত উচু জমিতে চিচিংগা চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন জয়পুরহাটের কালাই উপজেলার উত্তর-ভাবকি গ্রামের কৃষকরা।

এটি গ্রীষ্মকালীন সময়ের একটি উপাদেয় সবজি। এ চিচিংগার মধ্যে মানব দেহের জন্য অত্যন্ত উপকারী ক্যারোটিন ও ক্যালসিয়াম রয়েছে প্রচুর পরিমাণে। উচ্চফলনশীল জাতের এ চিচিংগা সবজি চাষে খরচও কম পড়ে। স্বল্প সময়ের ফসল চিচিংগার চাষ করে বর্তমানে আর্থিকভাবে লাভবান হচ্ছেন কালাই উপজেলার উত্তর-ভাবকি গ্রামের কৃষকরা। চিচিংগা চাষে লাভবান হওয়ায় পরিবারেও ফিরে এসেছে সুখ ও স্বাচ্ছন্দ্য।

সরেজমিনে জানা গেছে, কালাই উপজেলার আহম্মেদাবাদ ইউনিয়নের উত্তর-ভাবকি গ্রামের কৃষকেরা গত কয়েক বছর ধরে অপ্রচলিত সবজি জাতীয় ফসল চিচিংগা চাষ করে আসছে। জমিতে লতায় লতায় চিচিংগাগুলো দোল খাচ্ছে। কম খরচে স্বল্প সময়ে অধিক লাভ জনক এ সবজি চাষ করে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ায় সেখানকার অধিকাংশ পরিবারে ফিরে এসেছে সুখ ও স্বাচ্ছন্দ্য। চিচিংগাগুলো জয়পুরহাট জেলাসহ বাইরের বিভিন্ন এলাকাতেও জনপ্রিয়তা পেয়েছে। পাইকারেরা এসে জমি থেকেই চিচিংগা কিনে নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলাতে বিক্রি করে থাকেন। জমি থেকে এ চিচিংগা বিক্রি হওয়ায় পরিবহন খরচ ও সময় দু‘টোয় সাশ্রয় হচ্ছে এলাকার কৃষকদের। ফলে বেশি লাভের আশায় ধান, আলু চাষের পরিবর্তে উচু জমিতে অন্যান্য সবজি জাতীয় ফসলের পাশাপশি অপ্রচলিত চিচিংগা চাষ বর্তমানে বৃদ্ধি পেয়েছে। চলতি বছর এ গ্রামের আশেপাশে প্রায় ৩৮ থেকে ৪০ বিঘা উচু জমিতে চিচিংগার চাষ হয়েছে।

কালাই উপজেলার উত্তর-ভাবকি গ্রামের সফল চিচিংগা চাষি আলম ফকির সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, গত বছর প্রাথমিকভাবে ৩০ শতক জমিতে স্বল্প মেয়াদী এ চিচিংগা চাষ করে লাভবান হন। সেই বছরে খরচ বাদে প্রায়৯০ হাজার টাকা লাভ হয়েছে। চলতি বছর ৫০ শতক জমিতে চিচিংগা চাষ করেছি। এবার চিচিংগা চাষের জন্য খরচ হয়েছে প্রায় ৩৫ হাজার টাকা। ইতিমধ্যে প্রায় ৭০ হাজার টাকার চিচিংগা বিক্রি হয়েছে। আগামী প্রায় ৬ সপ্তাহ ঐ চিচিংগা বিক্রি হবে। বর্তমান পাইকারী বাজারে চিচিংগার দাম ভালো হওয়ায় এবার সব খরচ বাদে প্রায় ১ লাখ ৫০ হাজার টাকা লাভ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। আলম ফকিরের সফলতা দেখে এ এলাকর আনোয়ার হোসেন, এনামুল কাজিসহ অনেকে এখন চিচিংগা চাষ করছেন।

কালাই উপজেলার বেগুন গ্রামের চিচিংগার পাইকারী ব্যবসায়ী শেখ ফরিদ সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, এ এলাকর উৎপাদিত চিচিংগাগুলোর গুণগত মান খুব ভাল। সে কারণে এখানকার চিচিংগা ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় চাহিদা অনেক বেশি। চাষিদের জমি থেকে বর্তমান বাজার দরে প্রতি মণ চিচিংগা প্রায় ৮৪০ থেকে ৮৮০ টাকা পর্যন্ত পাইকারী বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

এ বিষয়ে কালাই উপজেলা কৃষি কর্মকর্তা মো. রেজাউল করিম সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, চিচিংগা চাষের জন্য কৃষকদের উন্নত জাতের বীজ সরবরাহ ও প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বর্তমান বাজারে চিচিংগা চাহিদা ও মূল্য ভালো থাকায় দিন দিন চিচিংগা সবজি চাষ বৃদ্ধি পাচ্ছে বলেও জানান তিনি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)