শিরোনাম:
●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা
রাঙামাটি, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ২ মে ২০১৭
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » পটুয়াখালীর তরমুজ যাচ্ছে বিভিন্ন অঞ্চলে
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » পটুয়াখালীর তরমুজ যাচ্ছে বিভিন্ন অঞ্চলে
১৩৬৮ বার পঠিত
মঙ্গলবার ● ২ মে ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পটুয়াখালীর তরমুজ যাচ্ছে বিভিন্ন অঞ্চলে

---হাসান আলী, পটুয়াখালী প্রতিনিধি :: (১৯ বৈশাখ ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় রাত ৯.৫৫মি.) পটুয়াখালীর কলাপাড়া, রাঙ্গাবালী, গলাচিপা, বাউফল, দশমিনা এলাকার চিত্রই যেন পাল্টে দিয়েছে বাণিজ্যিক ভাবে তরমুজের আবাদ। দিনে দিনে তরমুজ হয়ে উঠেছে রবি মৌসুমে চরাঞ্চলের অন্যতম অর্থকারী ফসল। স্বল্প সময়, কম খরচ এবং ভাল দাম পাওয়ার কারনে এর আবাদ ছড়িয়ে পড়েছে উপকূলের সর্বত্র। মাত্র কয়েক বছর আগেও রবি মৌসুমে এসব এলাকার বিস্তীর্ণ চরাঞ্চলের জমি পতিত পড়ে থাকত। মাটি, পানি ও আবহাওয়া অনুকূলে থাকায় প্রতিবছরই বাড়ছে তরমুজ চাষ। বাড়ছে চাষির সংখ্যা। এখানকার এলাকায় উৎপাদিত তরমুজ আকারে বড় হওয়ায় ইতিমধ্যে দেশজুড়ে কুড়িয়েছে সুনাম। ফলে মৌসুমের এসময় তরমুজ ক্রয়ের জন্য দেশের বিভিন্ন এলাকার ব্যবসায়ীদের পদচারনায় সরগরম থাকে এখানকার প্রতিটি জনপদ। কিন্তু মৌসুমের শুরুতে হঠাৎ বৃষ্টি আর পোকার আক্রমনে এবার মাঠের চিত্র সম্পূর্ণ ভিন্ন।

তবে মৌসুমের শুরুতে বৃষ্টিপাতের ফলে এখনও ক্ষেত থেকে সম্পূর্ণভাবে তরমুজ সংগ্রহ করেনি কৃষকরা। ফল আসার সময় হঠাৎ বৃষ্টিতে পঁচে গেছে অনেক গাছ এবং ফল। দেখা দিয়েছে পোকার আক্রমন। রয়েছে মধ্যস্বত্বভোগীদের কারণে ন্যায্য মুল্য না পাওয়ার অভিযোগ। এছাড়াও কৃষি বিভাগ থেকে উন্নত জাতের বীজ প্রদান না করা এবং পরামর্শদানের অসহযোগিতাকে দায়ী করেছেন অনেক চাষী। তবে কৃষি অফিস জানায়, পরামর্শ না নিয়ে বীজ বপন করায় কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়েছে। আর মধ্যস্বত্বভোগীদের বিষয়টি নিয়ন্ত্রনের দায়িত্ব বাজার নিয়ন্ত্রক অফিসের।
সরেজমিনে দেখা গেছে, তরমুজ চাষিরা ক্ষেত থেকে তরমুজ তুলে বাজারজাত করতে ব্যস্ত সময় পার করছেন। প্রতিদিন চরাঞ্চলসহ জেলার একাধিক উপজেলা থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তরমুজ সরবরাহ করা হচ্ছে। ঢাকাগামী লঞ্চ, ট্রলার ও ট্রাকযোগে গলাচিপা, কুয়াকাটা, কলাপাড়া এবং রাঙ্গাবালী উপজেলার বেশ কয়েকটি পয়েন্ট থেকে ঢাকা, রাজশাহী, দিনাজপুর, বগুড়া, ঝিনাইদাহ সহ দেশের বিভিন্ন স্থানে তরমুজ সরবরাহ করা হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় ১৮হাজার ৫০হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছে। এরমধ্যে কলাপাড়ার ধানখালী, ধুলাসার, লতাচাপলী, কুয়াকাটা, চরচাপলী, রাঙ্গাবালী সদর, চরমোন্তাজ, কাছিয়াবুনিয়া, গলাচিপার আমখোলা এবং বাউফলের কয়েকটি ইউনিয়নে প্রতি বছরের ন্যায় এবছরও তরমুজের আবাদ করা হয়েছে। কৃষকদের দাবী, মার্চের প্রথম দিকে টানা চার-পাচ দিনের বৃষ্টিপাতে তরমুজ চাষীরা ক্ষতির মুখে পড়েন। বৃষ্টিপাত না হলে চলতি বছর তরমুজ ফলনে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেত। তবে বিপর্যয়ের ফলে চাষীরা এ বছর দাম ভাল পাচ্ছেন বলে জানান আরৎ মালিকরা।
রাঙ্গাবালীর কাউখালী গ্রামের কৃষক নাশির হোসেন সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে জানান, এবছর ২ একর জমিতে তরমুজের চাষে তার ব্যয় হয়েছে প্রায় ৪০ হাজার টাকা। তিন ধাপে আড়াই লাখ টাকার তরমুজ বিক্রি করেছেন। তবে মার্চ মাসের বৃষ্টিপাতের কারনে কিছুটা ক্ষতি হয়েছে। তা না হলে আরো ৫০ হাজার টাকা তার বেশি লাভ হত । কিন্তু এ বছর দাম ভাল পাচ্ছেন বলেও জানান তিনি।

কলাপাড়ার কুয়াকাটার তরমুজ চাষী মনির সিএইচটি মিডিয়াকে জানান, এ বছর তিনি ৪ একর জমিতে তরমুজের আবাদ করেছেন। বৃষ্টিতে ১ একর জমির তরমুজ নষ্ট হয়ে গেছে। এ পর্যন্ত ৩ ধাপে সাড়ে তিন লাখ টাকার তরমুজ বিক্রি করেছেন। সে ক্ষেত্রে তার এ বছর তরমুজ চাষ থেকে তিন লক্ষ টাকা লাভ হয়েছে।

গলাচিপার গাব্বুনিয়া গ্রামের দুদা মুন্সি জানান, তারা দুই ভাই ৯ একর জমিতে তরমুজের চাষ করেছন। ৩ লাখ টাকা খরচ করে ৪ ধাপে প্রায় ১২লাখ টাকার তরমুজ বিক্রি করেছেন। চালিতাবুনিয়ার নাসির সিকাদার জানান, বৃষ্টিতে ক্ষতি না হলে তিনি ১০লাখ টাকার তরমুজ উৎপাদন করতেন। তবে তিনি জানান, কৃষি অফিস তাদের পরামর্শ দিয়ে সহযোগীতা করলে ফলন আরো ভাল হত।
পটুয়াখালীর উপকূলীয় অঞ্চলের তরমুজ দেশের সর্বত্র ব্যাপকভাবে সমাদৃত। কৃষকদের সময়োপযোগী পরামর্শ ও উন্নত বীজ সরবারহ করা হলে দক্ষিণাঞ্চলের রবি কৃষিতে ইতিবাচক অর্থনৈতিক পরিবর্তন আসবে বলে মনে করছেন অনেকেই।





অর্থ-বাণিজ্য এর আরও খবর

খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা
ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ
রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ
বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন
আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত
চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম
সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী
রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)