শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৭ জুন ২০২০
প্রথম পাতা » মৌলভীবাজার » কমলগঞ্জে চা শ্রমিকদের মাঝে নগদ অর্থ বিতরণ
প্রথম পাতা » মৌলভীবাজার » কমলগঞ্জে চা শ্রমিকদের মাঝে নগদ অর্থ বিতরণ
৪৩৪ বার পঠিত
রবিবার ● ৭ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কমলগঞ্জে চা শ্রমিকদের মাঝে নগদ অর্থ বিতরণ

---এম এ কাদির চৌধুরী ফারহান, কমলগঞ্জ প্রতিনিধি :: জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে মানুষের জীবনমান উন্নয়নে নানা খাতে ব্যাপক আর্থিক অনুদান দিয়ে যাচ্ছেন। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস পরিস্থিতিতে পুরো বিশ্ব স্তব্ধ হয়ে গেছে। একমাত্র আল্লাহ পাকই পারেন এই গজব থেকে আমাদের মুক্তি দিতে। এজন্য সবাইকে সরকারি স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করছে। তিনি আজ রবিবার ৭ জুন মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিভিন্ন চা বাগানের ২২০০ দরিদ্র চা শ্রমিক পরিবারের মাঝে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক নগদ ৫ হাজার টাকা করে এককালীন ১ কোটি ১০ লাখ টাকার আর্থিক সহায়তার চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। রোববার সকাল সাড়ে ১১টা থেকে শুরু করে বিকাল ৫টা পর্যন্ত কমলগঞ্জর সদর, মাধবপুর, ইসলামপুর ও আলীনগর ইউনিয়নের ১৬টি চা বাগানের দরিদ্র পরিবারের মাঝে এককালীন আর্থিক অনুদানের চেক বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকের সভাপতিত্বে ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা প্রাণেশ চন্দ্র বর্মার পরিচালনায় এসব অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাম ভজন কৈরী, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশা, কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, মাধবপুর ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানু, কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান, উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান ইমতিয়াজ আহমদ বুলবুল, ইউপি সদস্য, বিভিন্ন চা বাগানের পঞ্চায়েত নেতৃবৃন্দ ও দলীয় নেতৃবৃন্দ।

কমলগঞ্জ উপজেলা সমাজসেবা অধিদপ্তর কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয়ের ব্যবস্থাপনায় সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় কমলগঞ্জের ১৭টি চা বাগানের ২১১৩টি দরিদ্র চা শ্রমিক পরিবারের মাঝে আর্থিক সহায়তার এই চেক প্রদান করা হয়েছে। রোববার কমলগঞ্জ উপজেলার ফুলবাড়ি চা বাগান, মাধবপুর চা বাগান, কুরমা চা বাগান, চাম্পারায় চা বাগান, বাঘাছড়া চা বাগান, কুরঞ্জী চা বাগান, আলীনগর চা বাগান, সুনছড়া চা বাগান, কামারছড়া চা বাগান, দলই চা বাগান, পাত্রখোলা চা বাগান, শ্রীগোবিন্দপুর চা বাগান, মদনমোহনপুর চা বাগান, নন্দরানী চা বাগান, নুরজাজাহান চা বাগান ও পদ্মছড়া চা বাগানের ২২০০ দরিদ্র চা শ্রমিক পরিবারের মাঝে পরিবার প্রতি এককালীন ৫০০০ হাজার করে মোট ১ কোটি ১০ লাখ টাকার আর্থিক সহায়তার চেক প্রদান করা হয়।

একটি মহিষসহ ৫টি গরুর মৃত্যু
কমলগঞ্জ :: মৌলভীবাজারের কমলগঞ্জ, কুলাউড়া ও রাজনগর উপজেলায় চর্মরোগ জাতীয় গুটি, খোঁড়া, ফুলাসহ একটি ভাইরাস রোগে গবাদি পশু আক্রান্ত হচ্ছে। এ রোগে আক্রান্ত হয়ে তিন উপজেলায় প্রায় তিন সহ্রাধিক গবাদি পশু আক্রান্ত ও একটি মহিষসহ ৩টি গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে। কৃষকদের অভিযোগে বিভিন্ন এলাকা ঘুরে এসব চিত্র পাওয়া গেছে। তবে কমলগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ বিভাগ করোনা ভাইরাসের মধ্যেও চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে দাবি করেছে। প্রতিষেধক না থাকায় এ রোগ ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর।

সরেজমিনে ঘুরে জানা যায়, লাম্পিং স্কিন ডিজিজ নামে চর্মরোগ জাতীয় একটি ভাইরাস রোগে গবাদি পশুর মধ্যে মারাত্মক হারে সংক্রমণ দেখা দিয়েছে। জেলার কমলগঞ্জ উপজেলার আলীনগর, শমশেরনগর, পতনউষার, মাধবপুর, আদমপুর, মুন্সীবাজার ইউনিয়নসহ বিভিন্ন গ্রাম ও চা বাগান এলাকা, কুলাউড়া উপজেলার হাজীপুর ইউনিয়ন ও রাজনগর উপজেলার কামারচাক, মরিচা এসব এলাকায় গবাদি পশুর গুটি বসন্তসহ ভাইরাস রোগের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। প্রায় দেড় মাস সময় ধরে বিভিন্ন এলাকায় এ রোগের সংক্রমণ দেখা দিয়েছে। গলাসহ গরুর সারা দেহে গুটি, খোঁড়া, ফুলা রোগ দেখা দিচ্ছে। এসব রোগে আক্রান্ত হয়ে বিশ দিন আগে পতনঊষারের শ্রীসূর্য্য এলাকার অসিত শীল এর একটি, পনের দিন আগে আলীনগর ইউনিয়নের কামদপুর গ্রামের মনাফ মিয়ার একটি, মাধবপুর ইউনিয়নের নোওয়াগাঁও গ্রামের সাবাজ মিয়া দুইটি গরু, দশ দিন আগে মুন্সীবাজার ইউনিয়নের বাসুদেবপুর এলাকায় একটিসহ ৫টি গরু এবং সপ্তাহ দিন আগে রাজনগর উপজেলার মরিচা গ্রামে শামীম মিয়ার লক্ষাধিক টাকা মূল্যের একটি মহিষ মারা গেছে।

পতন উষারের তোয়াবুর রহমান, আক্তার মিয়া, মরিচা গ্রামের শামীম মিয়া, শমশেরনগর সতিঝির গ্রামের সিদ্দিকুর রহমান, আলীনগরের মনাফ মিয়া, মুন্সীবাজার ইউনয়িনের আশরাফুল ইসলামসহ কৃষকরা অভিযোগ করে বলেন, তাদের এলাকায় দীর্ঘদিন ধরে এসব রোগে গবাদি পশু আক্রান্ত হচ্ছে। সব মিলিয়ে উপজেলার বিভিন্ন গ্রামে আক্রান্ত হবে প্রায় ৫ হাজার গবাদি পশু বলে তারা দাবি করেন। তারা আরও অভিযোগ করেন, আক্রান্ত পশুর জন্য সরকারিভাবে ভালো কোন চিকিৎসা সুবিধাও পাওয়া যাচ্ছে না। প্রাইভেট চিকিৎসকদের অধিক মূল্য দিয়ে চিকিৎসা প্রদান করতে হচ্ছে। ফলে করোনা ভাইরাসের এই সময়কালে ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে।

বাসুদেবপুর এলাকার আশরাফুল ইসলাম বলেন, প্রাথমকিভাবে বেশীরভাগ গরুর গায়ে গুটি গুটি উঠা, গলা ও পা ফুলে যাওয়া, গরুর গায়ে অতিরিক্ত জ্বও হয়। এসময় গরু কিছুই খেতে চায় না। এক পর্যায়ে গরু হাটতে পারে না আর গরুর গায়ের উঠা গুটির স্থান ঘাঁ হয়ে যায়। তবে নাম প্রকাশ না করে প্রাণি সম্পদ বিভাগের মাঠ পর্যায়ের কর্মীরা জানান আসলে এ রোগ প্রতিরোধের সঠিক কোন ঔষধ এ জেলায় পাওয়া যাচ্ছে না।

কমলগঞ্জ পৌরসভার গোপালনগর গ্রামের সুয়েব আহমেদ, মাধবপুর ইউনিয়নের নোওয়াগাঁও গ্রামের কামাল বক্স, মঈনুল ইসলাম, সোহেল মিয়া, পারুয়াবিল গ্রামের মাসুক মিয়া, মাঝেরগাঁও গ্রামের রাধাকান্ত সিংহ, মদনমোহন পুর চা বাগানের আমজাদ হোসেন জানিয়েছেন, এ রোগে তাদের আক্রান্ত গবাদি গরুর গায়ে প্রথমে বসন্তের মতো গুটি দেখা যায়। দু-এক দিনের মধ্যেই গরুর পুরো শরীরে থাকা গুটিগুলো ক্ষতে পরিণত হয়। এ সময় গরুর শরীরে অতিরিক্ত তাপমাত্রা দেখা দেয় এবং গরু খাওয়া দাওয়া ছেড়ে দেয়। অনেক সময় গরুর বুকের নিচে পানি জমে ক্ষত সৃষ্টি হয়। ক্ষতস্থান পঁচে গিয়ে সেখান থেকে মাংস খসে খসে পড়ে। বদলেরগাঁও গ্রামের নিশিকান্ত সিংহ, নোওয়াগাঁও গ্রামের সাবাজ মিয়া জানান, এ রোগে আক্রান্ত হয়ে তাদের দুটি গরু মারা গেছে। সঠিক সময়ে উপযুক্ত চিকিৎসা কিংবা রোগের লক্ষণ জানা না থাকায় বেশ কিছু গরু ইতিমধ্যে মারা যাচ্ছে। উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কোন সহযোগিতা মিলেনি, তাই গ্রাম্য পশু চিকিৎসক দিয়ে চিকিৎসা করেও গরুগুলোকে বাঁচানো যাচ্ছেনা।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. হেদায়েত আলী সত্যতা স্বীকার করে বলেন, গবাদি পশুর এটি লাম্পিং স্কিন ডিজিজ জাতীয় একটি ভাইরাস রোগ। বর্তমানে সবদিকে কমবেশি এ রোগে আক্রান্ত গবাদি পশু দেখা যাচ্ছে। এটি মশা, মাছি থেকে সংক্রমিত হচ্ছে। তবে প্রাণি সম্পদ বিভাগের পক্ষ থেকে করোনার মধ্যেও যথাসাধ্য চিকিৎসা প্রদান করা হচ্ছে। এসব রোগে আক্রান্ত পশু সুস্থ হতে কিছুটা সময় লাগে বলে তিনি দাবি করেন। তবে মারা যাওয়া গরুগুলো সম্পর্কে তিনি বলেন, এগুলো হয়তো ভূল চিকিৎসার কারণে মারা যেতে পারে।

তিনি আরো বলেন, উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের হিসাব অনুযায়ী কমলগঞ্জ উপজেলায় ল্যাম্পি স্কিন রোগে এ পর্যন্ত ৪ শতাধিক গরু আক্রান্ত হয়েছে। তবে এ রোগে কোথাও গরু মারা যাওয়ার খবর তাঁদের জানা নেই।
তিনি আরো জানান, এ রোগের ভ্যাকসিন না থাকায় রোগটির প্রকোপ দ্রুত বিস্তার লাভ করছিল। তবে এখন অনেকটা কমে এসেছে। তারপরও এলাকার মানুষকে সচেতন করতে ইতিমধ্যে প্রচারপত্র বিতরণ করা হচ্ছে। কিন্তু চলমান করনো পরিস্থিতির মধ্যে সভা-সেমিনারের ব্যবস্থা করা যাচ্ছেনা।

কমলগঞ্জে বজ্রপাতে মারা যাওয়ায় শিক্ষার্থীসহ প্রধানমন্ত্রীর সহায়তা পেলেন দুটি পরিবার
কমলগঞ্জ :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় সম্প্রতি বজ্রপাতে নিহত পৌর এলাকায় ও বালিগাঁও গ্রামের মনির মিয়ার স্ত্রী ও উজিরপুর গ্রামের জুবের উদ্দিনের পরিবার প্রধানমন্ত্রীর বিশেষ সহায়তা পেল দুটি পরিবার। গতকাল শনিবার (৬ জুন) বিকেলে কমলগঞ্জ উপজেলা চৌমুহনাস্থ জেলা পরিষদ অডিটরিয়ামে এক অনুষ্টানে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা হিসেবে পরিবারপ্রতি ৫ হাজার চেক নিহত পরিবারবর্গের হাতে তুলে দেন সাবেক চিফ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। এ সময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ।
উল্লেখ্য যে, সম্প্রতি উজিরপুর গ্রামের ফার্নিচার ব্যবসায়ি আমিন মিয়ার ছেলে কমলগঞ্জ আইডিয়াল কেজি স্কুলের ৭ম শ্রেণীর ছাত্র জুবের উদ্দিন এবং বালিগাঁও গ্রামের মনির মিয়া বজ্রপাতে মৃত্যু হয়েছিল।

কমলগঞ্জে ভুয়া মসজিদের নাম ও ইমাম সেজে প্রধানমন্ত্রীর অনুদানের চেক গ্রহণ

কমলগঞ্জ :: মৌলভীবাজারের কমলগঞ্জে ভুয়া মসজিদের নাম ও ইমাম সেজে প্রধানমন্ত্রীর অনুদানের চেক গ্রহণ করা নিয়ে এলাকায় চরম তোলপাড় দেখা দিয়েছে।

জানা যায়, কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের ১নং ওয়ডের্র কালেঙ্গা গ্রামে দক্ষিণ কালেঙ্গা জামে মসজিদের ভুয়া নাম ও ইমাম সেজে সরকারী অনুদানের চেক গ্রহণ করেন ওই এলাকার কেরামত আলী নামে এক হুজুর। তিনি কোন মসজিদের ইমাম-মোয়াজ্জিন নয় তারপরও ভুয়া মসজিদের নাম দিয়ে গতকাল ৬জুন বিকালে মসজিদ ভিত্তিক নগদ ৫ হাজার টাকার চেক গ্রহণ করেন, যা নিয়ে এলাকায় তোলপাড় শুরু হয়েছে।

আলাপপকালে কালেঙ্গা গ্রামের কয়েকজন ইমাম জানান, কেরামত আলী মসজিদের ইমাম সেজে ভুয়া নামে মসজিদ দেখিয়ে এই অনুদানের চেক গ্রহণ করে সরলমনা মানুষকে ধোকা দিয়েছেন।

এ বিষয়ে কেরামত আলীর সাথে এ প্রতিনিধি মোঠফোনে কথা বললে চেক গ্রহনের কথা স্বীকার করে বলেন আমি একজন ইমাম। এছাড়াও চেক আমি ফিরত দিয়ে দিয়েছি বলেই কথা বলা বন্ধকরে ফোনের লাইন কেটে দেন।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য মুজিবুর রহমান বলেন, দক্ষিণ কালেঙ্গা জামে মসজিদ নামে আমার এলাকায় কোন মসজিদ নেই। এই নাম ব্যবহার করে কি ভাবে উনি (কোরামত আলী) চেক গ্রহণ করলেন সেটা আমার জানা নেই। তবে আজ কমলগঞ্জ উপজেলা র্নিবাহী র্কমর্কতা বিষয়টি আমাকে জানালে আমি কেরামত আলীর কাছ থেকে চেক উদ্বার করে কমলগঞ্জ উপজেলা র্নিবাহী র্কমর্কতার অফিসে জমা দিয়েছি।

এ বিষয়ে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, সাংবাদিকদের মাধ্যমে সংবাদ পেয়ে ৭ জুন দুপুরে দ্রুত চেকটি উদ্বার করে নিয়ে আসি।
তিনি আরো জানান, কেরামত আলীর বিরুদ্বে বাল্যবিবাহ সহ একাধিক অভিযোগ রয়েছে।
এছ্ড়াও তিনি বলেন, কেরামত আলীর বিরুদ্বে তদন্ত পুর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)