শিরোনাম:
●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে
রাঙামাটি, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২৫ জানুয়ারী ২০২১
প্রথম পাতা » চট্টগ্রাম » চট্টগ্রাম রেঞ্জের ডিআইজিকে যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের স্বারকলিপি
প্রথম পাতা » চট্টগ্রাম » চট্টগ্রাম রেঞ্জের ডিআইজিকে যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের স্বারকলিপি
৮২৪ বার পঠিত
সোমবার ● ২৫ জানুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজিকে যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের স্বারকলিপি

ছবি: সংবাদ সংক্রান্তচট্টগ্রাম প্রতিনিধি :: জনগণের নাগরিক সুবিধা সাংবিধানিক অধিকার, কারো করুনা নয়। জনগণের জান-মালের নিরাপত্তা দেওয়ার কথা রাষ্ট্রের, তাহলে রাত জেগে সীতাকুণ্ডের সাধারণ মানুষ লাঠি হাতে গ্রাম পাহারা দিতে হয় কেন। স্বাধীনতার ৫০ বছর পরেও সীতাকুণ্ডে ডাকাত আতঙ্ক, সাধারণ মানুষের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে সরকার এমনটা দাবী করে চট্টগ্রাম রেঞ্জের উপ-মহা পুলিশ পরিদর্শক মো. আনোয়ার হোসাইন বিপিএম (বার), পিপিএম (বার)কে সীতাকুণ্ডবাসীর পক্ষথেকে স্বারকলিপি দিয়েছে যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সীতাকুণ্ড উপজেলা শাখা।
আজ ২৪ জানুয়ারী রবিবার সকাল ১১ টায় সংগঠনটির পক্ষ থেকে নগরীর খুলশী রেঞ্জ ডিআইজি কার্যালয়ে স্বারকলিপিটি প্রদান করা হয়।
স্বারকলিপিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে চট্টগ্রাম জেলার গুরুত্বপূর্ণ সীতাকুণ্ড উপজেলার প্রতিটি এলাকায় প্রতিরাতে অস্ত্রধারী ডাকাতদলের হামলা, প্রায় ১৭ টি পরিবারের সর্বস্ব লুট হওয়ার ঘটনা ঘটেছে। অথচ পুলিশ প্রশাসন ডাকাত নিয়ন্ত্রনে কোন ধরনের কুল কিনারা করতে পারছেনা। এলাকার সাধারণ লোকজন রাতজেগে গ্রাম পাহারা দিচ্ছে। তবুও আতঙ্কে রয়েছে সাধারণ মানুষ। একদিকে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সমন্বয়ের অভাব অন্যদিকে প্রশিক্ষণ বিহীন নিরীহ সাধারণ জনগণ লাঠি হাতে অস্ত্রধারী ডাকাত দলের সাথে মোকাবেলা করতে গিয়ে বিভিন্ন ভাবে দুর্ঘটনার শিকার হচ্ছে। তাছাড়া নিরস্ত্র কিংবা আত্নরক্ষা প্রশিক্ষণ/কৌশল ছাড়া অস্ত্রধারী ডাকাতদলের কাছে সাধারণ মানুষ কতটুকু নিরাপদ ? ডিআইজিকে এমন প্রশ্নও করেছেন তারা। এছাড়া স্বারকলিপিতে আরো বলা হয়, স্বাধীন বাংলাদেশের প্রথম পুলিশ সপ্তাহে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন তোমরা জনগণের পুলিশ হও। বর্তমান গণতান্ত্রিক জনপ্রিয় সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় ও জনগণেন নিরাপত্তা দিতে যথেষ্ট উদ্যোগ নিয়েছেন। তাঁর সময়ে সীতাকুণ্ডের মানুষ কেন এত অবহেলা আর আতঙ্কের মধ্যে থাকতে হবে? সীতাকুণ্ডের মানুষ মনে করে প্রশাসনের সদিচ্ছায় সীতাকুণ্ডের ডাকাতির ঘটনা জিরোতে নামিয়ে আনা সম্ভব। এই সময় যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক সীতাকুণ্ডের স্থায়ী বাসিন্দা মো. সামসুদ্দীন চৌধুরী বলেন, জনগণের জান মাল নিরাপত্তা দেওয়ার কথা রাষ্ট্রের। কিন্তু সেখানে এলাকাবাসী জান এবং মালের নিরাপত্তা রক্ষাথে নিজেই হাতে তুলে নিয়েছে সশস্ত্র অস্ত্র। নিজেরা নিজেদের দায়িত্ব নিলে তাহলে আমরা ১৯৫৩ সালে ফিরে যাওয়াটায় শ্রেয়তর হয়! প্রশাসনের জন্য জনগণের কর/ভ্যাটের টাকায় যথেষ্ট সুযোগ সুবিধা দেওয়া হয়। এর পরেও কেনো ২০২১ সালে এসে সাধারণ মানুষ হাতে আইন কিংবা লাঠি তুলে নিতে হবে। কিছু কতিপয় ডাকাতদল কি প্রশাসন থেকে এতই শক্তিশালী যে নিয়ন্ত্রণ করা আদৌ অসম্ভব।
সুপারিশমালাঃ ১। সীতাকুণ্ড মডেল থানায় দক্ষ কর্মকর্তা দিয়ে আইন শৃংখলা পরিস্থিতি নতুন ভাবে ঢেলে সাজাতে হবে।
২। হাইওয়ে পুলিশ ও জেলা পুলিশকে সমন্বয় করে, রাত্রিকালিন সময়ে হাইওয়ে পুলিশকে মহাসড়কে, জেলা পুলিশকে এলাকার বিভিন্ন উপ-সড়কে দায়িত্ব পালনের ব্যবস্থা করতে হবে।
৩। জনবল সংকট থাকলে দুযোর্গকালীন এই সময়ের জন্য সশস্ত্র আনসার ব্যাটেলিয়ন অথবা এপিবিএন থেকে অতিরিক্ত পুলিশ সদস্য সংযুক্ত করতে হবে।
৪। আনসার বিডিপির প্রশিক্ষণ প্রাপ্ত সদস্যদের থানা পুলিশের সাথে সমন্বয় করে এই সময়ে গ্রাম পাহাড়ার কাজে লাগাতে হবে।
৫। সকল গোয়েন্দা সংস্থা ও জেলা পুলিশের গোয়েন্দা বিভাগের সদস্যদের দায়িত্বশীল অবস্থান থেকে আরো সচেতন হতে হবে। এবং অনুসন্ধানের চোঁখকে আরো গভীরে নিয়ে যেতে হবে।
৬। সীতাকুণ্ড থানা পুলিশের বিট পুলিশিং কার্যক্রমকে আরো জোরদার ও সাধারণ জনগণকে নিয়ে ইউনিয়ন ভিত্তিতে কমিউনিটি পুলিশ গঠন করতে হবে। এবং তাদের আত্মরক্ষার প্রশিক্ষণ দিতে হবে।
৭। সীতাকুণ্ড থানা ও পাশ্ববর্তী থানার পূর্বের রেকর্ডভুক্ত চোর-ডাকাতদের বিষয়ে পুলিশের নজরদারী বাড়াতে হবে। এবং নতুন ডাকাত যেন তৈরী না হয় সে বিষয়ে পাশ্ববর্তী থানা গুলোসহ সমন্বয় করে কাজ করতে হবে।
৮। এলাকার সন্দেহবাজন বেকার যুবকদের কাউন্সেলিং এর মাধ্যমে সচেতন করতে হবে, অন্যায় কাজে জড়িয়ে যাওয়া ব্যক্তিদের স্বাভাবিক জীবনের ফিরিয়ে আনার উদ্যোগ নিতে হবে।
৯। ইতিমধ্যে সীতাকুণ্ড এলাকায় ঘটে যাওয়া ডাকাতি ঘটনা গুলো তদন্ত করে প্রশাসনের কোন সদস্যের ব্যর্থতা পাওয়া গেলে তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহন করতে হবে।
১০। সীতাকুণ্ড এলাকায় রাতে মহাসড়কে প্রতি ১০ কিলোমিটার পরপর হাইওয়ে পুলিশের চেক পোষ্ট বসাতে হবে। এবং সন্দেহজনক প্রতিটি মোটরসাইকেল ও প্রাইভেটকার-মাইক্রোবাসে তল্লাশি করতে হবে।
এই সময় উপস্থিত ছিলেন সংগঠনের চট্টগ্রাম উত্তর জেলা শাখার আহবায়ক ইঞ্জিনিয়ার আবু জাফর, সীতাকুণ্ড শাখার সদস্য সচিব মো. রবিউল ইসলাম, আক্তার হোসাইন, শাখাওয়াত হোসেন জুয়েল, মো. জাহাঙ্গীর আলম বাবু ও ইয়াছিন হক প্রমুখ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)