শিরোনাম:
●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত ●   উন্নয়ন প্রকল্প কাজ সঠিক সময়ে সম্পন্নের জন্য তাগিদ দেন পার্বত্য প্রতিমন্ত্রী ●   সড়ক পরিবহন আইন সংশোধনের উদ্যোগে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির উদ্বেগ ●   সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধে পরিবেশ মন্ত্রীর সাথে প্রজ্ঞা-আত্মার বৈঠক ●   রাঙামাটি জেলা ক্রীড়া অফিসের সহায়তায় প্রতিবন্ধী ও অটিজম শিক্ষার্থীদের ক্রীড়া প্রতিযোগিতা ●   ঘোড়াঘাটে রেনেসাঁ হেলথ্ কেয়ারের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প ●   পেশাজীবী সংগঠনসমুহের নির্বাচনকেও সরকার ও সরকারি দল নষ্ট করে দিয়েছে ●   কুষ্টিয়ার ডেপুটি কমিশনারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান ●   ঈশ্বরগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত ●   ঘরে বাইরে নারী এখনও নিরাপদ নয় : সাইফুল হক ●   গণপরিবহনে ৩৫% নারী আসন নিশ্চিতের দাবি ●   সিলেটে নর্দমা থেকে নবজাতক উদ্ধার ●   রাউজানে আগুনে পুড়ে ছাই ৮ দোকান ●   রাঙামাটিতে বিশ্ব নারী দিবস উপলক্ষে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আলোচনা সভা ●   ঘোড়াঘাটে টিআর প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ ●   ৫ বছরের সাজাপ্রাপ্ত পলাতক নারী আসামীকে মানিকছড়িতে গ্রেফতার ●   চুয়েটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত
রাঙামাটি, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ৩০ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » কৃষি » চাটমোহরের লেবু চাষী হাবুল এখন সুখে দিন কাটাচ্ছেন
প্রথম পাতা » কৃষি » চাটমোহরের লেবু চাষী হাবুল এখন সুখে দিন কাটাচ্ছেন
৬১৭ বার পঠিত
বুধবার ● ৩০ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চাটমোহরের লেবু চাষী হাবুল এখন সুখে দিন কাটাচ্ছেন

ছবি : সংবাদ সংক্রান্তমো. নূরুল ইসলাম, পাবনা জেলা প্রতিনিধি :: পাবনার চাটমোহরের লেবু চাষী হাবুল এখন সুখে দিন কাটাচ্ছেন। এক সময় চাটমোহরে কেবল দেশী লেবু চাষ হলেও বর্তমান উন্নত বিভিন্ন জাতের লেবু চাষ হচ্ছে। লেবু চাষী হাবুল জানান, ভাল দাম ও ফলন পাওয়ায় চাটমোহরে চায়না-৩, থাইসহ বিভিন্ন উন্নত জাতের লেবু চাষ বাড়ছে।

দোলং গ্রামের মৃত জয়নাল আবেদীনের ছেলে লেবু চাষী হাবিবুর রহমান হাবুল জানান, জীবন জীবিকার তাগিদে লেবুর ব্যবসা করতাম। নাটোরের হালসাসহ দূর দূরান্তের জেলা উপজেলা থেকে লেবু কিনে চাটমোহরে এনে বিক্রি করতাম। এটি ২০১৬ সালের কথা। বিভিন্ন এলাকার মানুষের লেবু চাষ দেখে আমার ও ইচ্ছা জাগে লেবু চাষের। শুরু করি চায়না-৩ জাতের লেবু চাষ। তার পরে আর পেছন ফিরে তাকাতে হয় নি আমাকে। হাবুল আরো জানান, কৃষকদের লেবু চাষ দেখে এবং এটি লাভজনক হওয়ায় আমিও লেবু চাষে আগ্রহী হই। নাটোর সদর উপজেলার হালসা গ্রামের ছবুর ভাই এর পরামর্শে ২০১৬ সালে ৩৮ টাকা করে চায়না-৩ জাতের ২’শ লেবুর কলম কিনে আনি। বাড়ির পাশে ১৪ শতক জমিতে লেবু চাষ শুরু করি। তখন আমাদের এলাকায় চায়না-৩ জাতের লেবু চাষি তেমন আর কেউ ছিল না। ৬ মাসের মধ্যে আমার লেবু গাছে প্রচুর পরিমাণে লেবু ধরে। এলাকার লোকজন গাছে প্রচুর লেবু ধরা দেখে অনেকটা আশ্চর্য হয়ে যায়। প্রথম বছরেই ছোট ছোট গাছ থেকে ১৫ হাজার টাকার কলম ও ৬০ হাজার টাকার লেবু বিক্রি করি। ২০১৭ সালের শেষ দিকে বছরে ১০ হাজার টাকা হিসাবে বোঁথড় গ্রামে দেড় বিঘা জমি লীজ নিয়ে সেখানেও লেবু চাষ শুরু করি। বর্তমানে ২ বিঘা জমিতে লেবু চাষ করছি। ২০১৮ সালে ২২ হাজার টাকার লেবুর কলম ও ১ লাখ ১০ হাজার টাকার লেবু বিক্রি করি। ২০১৯ সালে লেবুর দাম কমে যায়। ২০২০ সালে পুর্ণ উৎপাদন শুরু হয়। বর্ষা কালে পূর্ণ মৌসুমে ২০ টাকা কেজি দরেও লেবু বিক্রি করি। পরে বাজারে দেশী পাতি লেবুর সরবরাহ কমে গেলে আবার চায়না-৩ জাতের লেবুর দাম বেড়ে যায়। এ বছরে ১ লাখ ৭০ হাজার টাকার লেবু ও ৯০ হাজার টাকার কলম বিক্রি করেছি। করোনা কালীন সময়ে ছেলে-মেয়ে নিয়ে এখন সুখে দিন কাটাচ্ছি। আমার দেখাদেখি এলাকার আরো অনেকে এই লেবু চাষ শুরু করেছেন এবং তারাও এর সুফল পাচ্ছেন।
চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা এ.এ মাসুম বিল্লাহ জানান, ভিটামিন সি সমৃদ্ধ ফল লেবু ক্যান্সার প্রতিরোধ, পাকস্থলীকে সুস্থ্য রাখা, ক্ষত সাড়াতে, হাইপার টেনশন দূর করতে, ওজন কমাতে সহায়তা করে। এ ছাড়া লেবুর শরবত প্রশান্তিদায়ক। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, মুখের তৈলাক্ত ভাব দূর করা, মানব দেহের পিএইচ নিয়ন্ত্রণ করতে, মুখের দুর্গন্ধ দূর করাসহ অনেক ক্ষেত্রে লেবু কার্যকরী ভূমিকা রাখে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)