শিরোনাম:
●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ
রাঙামাটি, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ১৯ নভেম্বর ২০১৬
প্রথম পাতা » অপরাধ » ইউপিডিএফ এর সহযোগিতায় বার্মাছড়ি থেকে অবৈধভাবে লক্ষ লক্ষ টাকার কাঠ পাচার হচ্ছে
প্রথম পাতা » অপরাধ » ইউপিডিএফ এর সহযোগিতায় বার্মাছড়ি থেকে অবৈধভাবে লক্ষ লক্ষ টাকার কাঠ পাচার হচ্ছে
৪১৮ বার পঠিত
শনিবার ● ১৯ নভেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউপিডিএফ এর সহযোগিতায় বার্মাছড়ি থেকে অবৈধভাবে লক্ষ লক্ষ টাকার কাঠ পাচার হচ্ছে

---

কাউখালী (রাঙামাটি) প্রতিনিধি :: (৫ অগ্রহায়ন ১৪২৩ বাঙলা : বাংলাদেশ সময় বিকাল ৪.৩০মি.) রাঙামাটি জেলার কাউখালী উপজেলার ফটিকছড়ি ইউনিয়নের বার্মাছড়ি এলাকা থেকে প্রতিদিন দিনে এবং রাতে অবৈধভাবে লক্ষ লক্ষ টাকার কাঠ পাচারের অভিযোগ পাওয়া গেছে সেই সাথে রাজস্ব বঞ্চিত হচ্ছে সরকার।
জানা যায়, উপজেলার ৪টি ইউনিয়নের মধ্যে ২নং ফটিকছড়ি ইউনিয়ন হলো কাঠের বাগান সমৃদ্ধ এলাকা। যেখানে রয়েছে সেগুন, কড়াই, লালী,গর্জন গামারী ইত্যাদি এর মতো দামী কাঠের বিশাল বাগান।

এখানকার স্থানীয় লোকজনের অনেক কষ্টের বিনিময়ে করা এই বাগান হতে এবং সরকারের রিজার্ভ ফরেষ্ট হতে বেশ কিছু স্থানীয় এবং বহিরাগত সিন্ডিকেটের মাধ্যমে প্রতিদিন এসব বাগান হতে কাঠ কেটে স্থানীয় বিট এবং স্থানীয় সন্ত্রাসী গ্রুপ পার্বত্য চট্টগ্রামের একটি আঞ্চলিক রাজনৈতিক দলকে পোষমানিয়ে অবৈধভাবে লক্ষ লক্ষ টাকার বিভিন্ন প্রজাতির কাঠ পাচার করে বেশ কয়েকটি সিন্ডিকেট হাতিয়ে নিচ্ছেন লক্ষ লক্ষ টাকা।

এই সংঘবদ্ধ চক্রটি হয়ে উঠছেন আঙুল ফুলে কলাগাছ। দিয়ে বেরাচ্ছেন এলাকায় সন্ত্রাসী গ্রুপের অস্ত্রের মহড়া। এসব সন্ত্রাসী গ্রুপের ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায়না।
সুত্র জানায়,বার্মাছড়ি এলাকার বেশির ভাগ কাঠ বৃন্দাবন ও ৩নং চাবাগান এলাকা, ডলুরমূখ, ফটিকছড়ি খাল, বার্মাছড়ি খাল, সর্ত্তা খাল দিয়ে প্রতি শনিবার ও বৃহস্পতিবার বাজারের দিনে কমপক্ষে হলেও ৫ হাজার বর্ঘফুট সেগুন,গামারী, কড়াই,লালী, গর্জন ইত্যাদি কাঠ চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় পাচার হয়। গহিরার কাঠ ব্যবসায়ী আব্দুল কুদ্দুস ও ক্ষিরাম বন বিভাগের বিটের ক্যাশিয়ার মো. খালেদ সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, প্রতি বর্ঘফুট সেগুনকাঠ হতে ৬০ টাকা করে একটি আঞ্চলিক রাজনৈতিক দলকে, ক্ষিরাম বনবিটকে প্রতি বর্ঘফুট ৫০ টাকা, ক্ষিরাম একটি স্কুলকে প্রতি বর্ঘফুট ৫০টাকা করে চাঁদা দিতে হয়। তারপর এখান থেকে প্রতি শনিবার ও মঙ্গলবারে এসব কাঠগুলি ব্যাবসায়ীরা নিয়ে যান।

এদিকে বার্মাছড়ি ক্ষিরাম এলাকার ইউনাইটেড পিপলস ডেমোক্রিটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ক্যাশিয়ার বিপিন চাকমা সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন,এখানে গহিরা, নানুপুরের কাঠ ব্যাবসায়ীরা প্রতি বাজারে এসে কাঠ কিনে স্থানীয় বনবিটসহ কিছু প্রতিষ্ঠানকে ও আমাদেরকে সম্মানীর মাধ্যমে লক্ষ লক্ষ টাকার বিভিন্ন প্রজাতির কাঠ নিয়ে যান।
এছাড়া ক্ষিরাম বাজারের পাশে ও বাজারের দক্ষিণ পাশে পশ্চিম পাশে রয়েছে সরকারের বন বিভাগের রিজার্ভ ফরেষ্টের প্রায় ৭শত একর রিজার্ভ ফরেষ্ট।

এ প্রসংগে ক্ষিরাম বন বিটের বিট অফিসার অসিম বাবু আমাদের সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বললে, আমি কর্মস্থলে নতুন যোগদান করেছি কিন্তু আমি এসব ব্যাপারে কিছুই জানিনা। তা ছাড়া খালে আমি প্রায়ই থাকি। আমি কোন কিছুই বলতে পারবোনা।
একটি সুত্র সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে জানায়, বার্মাছড়ি এলাকার বেশিরভাগ বাগান ব্যাক্তি মালিকানা হলেও কিন্তু এসব বাগানের সেগুন গাছ সরকারী অনুমতি ছাড়াই বেশ কিছু গ্রুপ তাদের মন গড়া বাগান হতে কেটে নিয়ে বার্মাছড়ির বিভিন্ন রাস্তা, খাল বা ছড়া দিয়ে স্থানীয় সন্ত্রাসী গ্রুপকে চাঁদা দিয়ে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় দির্ঘ দিন যাবৎ পাচার করে চলছেন।

ফলে এসব অবৈধ কাঠ পাচারের ফলে দির্ঘদিন যাবৎ লক্ষ লক্ষ টাকার রাজস্ব থেকে সরকার বঞ্চিত হচ্ছে।

অচিরেই যদি এসব এলাকা হতে অবৈধ কাঠ পাচার বন্ধ করা না যায় তাহলে ব্যাক্তিগত এবং রিজার্ভ ফরেস্ট হারিয়ে যাবে বলে অনেকের ধারণা।

এলাকা হতে যাতে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে কোন কাঠ পাচার যাতে না হয় সে দিকে স্থানীয় প্রশাসন,বন বিভাগ ও  সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন বার্মাছড়িসহ আশে পাশের সাধারন লোকজন ও সচেতন মহল।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)