শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১২ সেপ্টেম্বর ২০২১
প্রথম পাতা » অপরাধ » বিয়ে করা স্ত্রীদের ইরাক পাচার করতেন এটাই ছিল লিটনের পেশা
প্রথম পাতা » অপরাধ » বিয়ে করা স্ত্রীদের ইরাক পাচার করতেন এটাই ছিল লিটনের পেশা
৩৬৮ বার পঠিত
রবিবার ● ১২ সেপ্টেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিয়ে করা স্ত্রীদের ইরাক পাচার করতেন এটাই ছিল লিটনের পেশা

ছবি : সংগৃহীত নিজেকে ইরাকের রাজধানী বাগদাদের একটি হাসপাতালের বড় কর্মকর্তা পরিচয় দিতেন লিটন মিয়া। তারপর বিয়ের প্রস্তাব নিয়ে যেতেন পাত্রীর বাড়ি। বিয়ে করে কিছুদিন সংসার করতেন। আবার অনেক সময় সংসার করতেনও না। বিয়ে করা স্ত্রীকে বিদেশ নেওয়ার নাম করে পাঠাতেন বাগদাদ। তারপর সেই স্ত্রীকে বিক্রি করে দিতেন। এটাই ছিল লিটনের এক ধরনের পেশা। এভাবে পাঁচ স্ত্রীকে পাচার করেন তিনি। ষষ্ঠ বিয়ের পর পাচারের আগেই আরেক সহযোগীকে নিয়ে ধরা পড়েন।
অভিনব কায়দায় নারী পাচারের অভিযোগে তাকে আটক করেছে আইন প্রয়োগকারী সংস্থা র‌্যাব। র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন মিডিয়ার সামনে তুলে ধরেন লিটন সিন্ডিকেটের কান্ড। বিলাসবহুল গাড়ি, বিয়ার, দেশি-বিদেশি জাল টাকা পাসপোর্ট উদ্ধার করা হয় তার কাছ থেকে।
লিটনের বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থার কাছে অভিযোগ অনেক দিন থেকে। সিন্ডিকেট তৈরি করে লিটন চক্র নারী পাচারে সংশ্লিষ্ট ছিল। বাংলাদেশে ১৯৯২ সালে লিটন একটি হাসপাতালের মেডিকেল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করত। অনৈতিক কারণে চাকরি চলে যায়। তারপর চলে যান ইরাক। বেশি দিন থাকেননি। ২০১৩ সালে চলে যান ইতালি। পাশাপাশি ইরাক ও দুবাইতে গড়ে তোলেন নারী পাচার সিন্ডিকেট। বিউটি পারলার, সুপারশপ ও নার্সিং পেশায় চাকরির প্রলোভন দিয়ে নারীদের পাঠানো হতো বিদেশে। তাদের কাছ থেকে নেওয়া হতো চার লাখ করে টাকা।
র‌্যাব জানায়, লিটন ২০১৮ সাল পর্যন্ত ইতালি ছিলেন। এই সময়ের ভিতরে দেশে এসে বা ফোনে বিয়ে করেন ৬ নারীকে। ৫ জনকে বিদেশ নেওয়ার নাম করে পাঠিয়ে দেন ইরাক। মোট শতাধিক নারী পাচারে সম্পৃক্ত লিটন সিন্ডিকেট।
র‌্যাব জানায়, চাকরির আশ্বাস দিয়ে নারীদের দুবাই পাঠানো হতো ট্যুরিস্ট ভিসায়, আর ইরাক ভিজিট ভিসায়। বলত, গেলেই চাকরি মিলবে। কিন্তু শেষ পর্যন্ত চাকরি মিলত না। কিছুদিন নিজেদের কাছে রেখে পরে সুযোগ বুঝে বিক্রি করে দেওয়া হতো।
র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, অনেক সময় বিদেশ নিয়ে তারা ভুক্তভোগী পরিবারগুলোকে জিম্মি করত। নির্যাতন থেকে রক্ষার কথা বলে টাকা নিত পরিবারগুলোর কাছ থেকে। দীর্ঘদিন থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হয়েছে। লিটন ও তার সহযোগীকে আটক করা হয়েছে শনিবার। বর্তমানে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। চেষ্টা চলছে তাদের সিন্ডিকেটকে ধরার।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)