শিরোনাম:
●   ঝালকাঠিতে কাভার্ড ভ্যানের চাপায় পিষ্ট হয়ে সেনাসদস্যসহ নিহত-২ ●   গীতা শিক্ষা সংসদ আয়োজিত বার্ষিক গীতা শিক্ষা পরীক্ষা ●   এখনও এনামুলের লাশকে ঘিরে ঘাতকদের উল্লাশ : আবু হাসান টিপু ●   ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় ৮ বছরের শিশু নিহত : আহত-৪ ●   শেখ রাসেল কম্পিউটার ল্যাবের ১৩টি ল্যাপটপ চুরি ●   প্রধানমন্ত্রী পক্ষে শীতবস্ত্র দিলেন শফিক চৌধুরী ●   ইচ্ছা মানব উন্নয়ন সংস্থার উদ্যোগে চট্টগ্রামে আলোচনা সভা ●   কুষ্টিয়ায় হত্যা মামলায় তিন বন্ধুর যাবজ্জীবন ●   সীমান্তে হত্যা এবং চোরাচালান বন্ধের দাবিতে সমাবেশ ●   বিতর্কিত পাঠ্যক্রম বাতিলের দাবিতে মিরসরাইয়ে মানববন্ধন ●   শেষযাত্রায়ও সামশুল আলমের মৃতদেহ উঠানো হয়নি বাড়িতে ●   আত্রাইয়ে এ্যাথলেটিক্স প্রতিযোগিতা অনুষ্ঠিত ●   ঝালকাঠির ঝুঁকিপূর্ণ বাসন্ডা ব্রিজটি সড়ক বিভাগের সোনার ডিমপাড়া হাঁস ●   চুয়েটের ৪৮তম ব্যাচের ৪দিনব্যাপী শিক্ষা সমাপনী উৎসব শুরু ●   আত্রাইয়ে নিরাপত্তা নিশ্চিত করতে সিসি ক্যামেরা উদ্বোধন ●   খাদ্য পণ্যের দাম কমানোর দাবিতে রাঙামাটিতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির বিক্ষোভ সমাবেশ ●   বাগবাড়ীতে কোকোর ৮ম মৃত্যু বাীর্ষকীতে স্মরন সভা ●   রাবিপ্রবি অফিসার্স এসোসিয়েশনের সভাপতি মাহবুব আরা, সম্পাদক মহিম ●   বারইয়ারহাটে সরকারি যায়গা দখল মুক্ত : দুই প্রতিষ্ঠানকে জরিমানা ●   কনকনে শীত উপেক্ষা করে বোরো চাষে ব্যস্ত কৃষকেরা ●   পানছড়িতে পরিবার পরিকল্পনা কার্যালয় পরিদর্শন ●   চুয়েটে ৪ দিনব্যাপী শিক্ষা সমাপনী উৎসব ‘সংবর্ত-১৭’ আজ শুরু ●   রোহিঙ্গা ক্যাম্পে জঙ্গি আস্তানায় অভিযান : দুই জঙ্গি নেতা আটক ●   বাগেরহাটে জমির বিরোধ নিয়ে সংঘর্ষে আহত ১৫ ●   প্রতারণার ফাঁদে লাখ টাকা খোয়ালেন ব্যবসায়ী : আটক-১ ●   আক্কেলপুরে মালামাল সহ ছিনতাইকৃত ট্রাক উদ্ধার ●   চুয়েট ক্লাবের বার্ষিক সাধারণ সভা ●   ঈশ্বরগঞ্জে যুবকের রহস্যজনক মৃত্যু ●   পানছড়িতে সমবায় সদস্য দের নিয়ে প্রশিক্ষণ সম্পন্ন ●   ঈশ্বরগঞ্জে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় ১৭ হাজার টাকা জরিমানা
রাঙামাটি, রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১৬ মাঘ ১৪২৯



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ১১ জুন ২০২২
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » বিশাল ঋণনির্ভর ঘাটতি বাজেটের দায় শেষ পর্যন্ত মিটাতে হবে অসহায় জনগণকে : সাইফুল হক
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » বিশাল ঋণনির্ভর ঘাটতি বাজেটের দায় শেষ পর্যন্ত মিটাতে হবে অসহায় জনগণকে : সাইফুল হক
২৫১ বার পঠিত
শনিবার ● ১১ জুন ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশাল ঋণনির্ভর ঘাটতি বাজেটের দায় শেষ পর্যন্ত মিটাতে হবে অসহায় জনগণকে : সাইফুল হক

--- জাতীয় সংসদে উত্থাপিত ৬ লক্ষ ৭৮ হাজার টাকার নতুন অর্থ বছরের জাতীয় বাজেট সম্পর্কে প্রাথমিক প্রতিক্রিয়ায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, ঋণনির্ভর এই বিশাল ঘাটতি বাজেটের দায় মেটাতে হবে শেষ পর্যন্ত চরম দূর্দশায় থাকা সাধারণ মানুষকেই। ধার করে ঘি খাওয়ার এই বাজেটে দেশের জনগণের জন্য বিশেষ করে খাদ্যপণ্যের ভয়াবহ উর্ধগতিতে পুড়ে মরা বেসামাল কোটি কোটি মানুষের জন্য তেমন কোন স্বস্তির খবর নেই। বাজার নিয়ন্ত্রণে অতি আবশ্যক খাদ্যপণ্যের উৎপাদন আমদানি, বিপনন, বিক্রয় ও বন্টনে সরকারের অর্থপূর্ণ পদক্ষেপ বাজেটে দৃশ্যমান নয়। বাজেট সামষ্টিক অর্থনীতির গতিসঞ্চারেও বাস্তবায়নযোগ্য কার্যকরি কোন আশাবাদ দেখাতে পারেনি।

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি রোধ করে মানুষের প্রকৃত আয় ও কর্মসংস্থান কিভাবে বাড়ানো যাবে বাজেটে তার বিশ্বাসযোগ্য পদক্ষেপ নেই। বাজেটে উৎপাদক শ্রেণী শ্রমিকেরা উপেক্ষিত।

বাজেট প্রতিক্রিয়ায় সাইফুল হক বলেন, বাজেটে কৃষিখাতে অগ্রাধিকারের কথা বলা হলেও বরাদ্দ অপ্রতুল। দেশব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রকৃত উদ্যোগতাদের দিকেও বাজেটে বিশেষ মনোযোগ নেই।বাজেটে রাষ্টায়ত্ব শিল্পখাত পুরোপুরি অবহেলিত। স্বাস্থ্য - শিক্ষাখাতের বরাদ্দও কম।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটের মেগা প্রকল্পসমূহের ধার মেটাতে ৮০ হাজার কোটি টাকা ব্যয় হবে; অথচ বেশ কিছু মেগা প্রকল্পই এখন অপ্রয়োজনীয়।

তিনি বলেন,প্রস্তাবিত বাজেটে এবারও লক্ষ কোটি টাকা ব্যাংক থেকে ধার নেবার কথা বলা হয়েছে ; অর্থনীতিতে এর মারাত্মক নেতিবাচক অভিঘাত রয়েছে।সঞ্চয়পত্র থেকে ৩৫ হাজার কোটি টাকা তুলে নেবার প্রস্তাবে আমানতকারীরা ক্ষতিগ্রস্ত হবেন।

তিনি ক্ষোভের সাথে উল্লেখ করেন, কালো টাকা,অনুপার্জিত অর্থ ও পাচারকৃত অর্থ উদ্ধার ও বাজেয়াপ্ত করার সর্বাত্বক পদক্ষেপের পরিবর্তে অনৈতিকভাবে এসব টাকা ফেরত আনার যে উদ্যোগ নেয়া হয়েছে তা জাতীয় স্তরে দূর্নীতি, লুটপাট ও দূর্বৃত্তায়নকে উৎসাহ যোগাবে।

তিনি বলেন, অর্থনীতির এই দুঃসময়ে রাজস্বব্যয় ও অনুৎপাদন খাতে ব্যয় যেভাবে কমিয়ে আনা দরকার বাজেট প্রস্তাবনায় তা অনুপস্থিত।





google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)