শিরোনাম:
●   লংগদুতে পিসিজেএসএস এর গুলিতে ইউপিডিএফের দুইজন নিহত ●   রাঙ্গুনিয়াতে পানিতে পড়ে শিশুর মৃত্যু ●   ২০ মে রাঙামাটিতে অর্ধদিবস অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ ●   ঘোড়াঘাটে ভ্রাম্যমাণ আদালতে ৮ জনের কারাদণ্ড ●   প্রজন্ম ক্রীড়া সংঘের দিবারাত্রি মিনিবার ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ●   লংগদুতে সন্তু গ্রুপের সদস্যরা ইউপিডিএফ এর দুই সদস্যকে হত্যার নিন্দা ●   রাউজানে ভাইয়ের হাতে ভাই খুন ●   প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সন্দ্বীপে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ ●   নির্বাচনী ডিউটিতে অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগের অভিযোগ ●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার
রাঙামাটি, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ১৯ মে ২০১৮
প্রথম পাতা » চট্টগ্রাম » রাউজানে রাউলি সেতু ব্রিজটি এখন মরণ ফাঁদ
প্রথম পাতা » চট্টগ্রাম » রাউজানে রাউলি সেতু ব্রিজটি এখন মরণ ফাঁদ
৭৯২ বার পঠিত
শনিবার ● ১৯ মে ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাউজানে রাউলি সেতু ব্রিজটি এখন মরণ ফাঁদ

---রাউজান প্রতিনিধি :: (৫ জ্যৈষ্ঠ ১৪২৫ বাঙলা: বাংলাদেশ সময় রাত ১০.১২মি.) অাজ ১৯ মে শনিবার সকাল থেকে প্রচন্ড বৃষ্টিপাতে রাউজান উপজেলার খৈয়াখালী গ্রামের ওপর দিয়ে বেশ-কিছু ইউনিয়নের এক মাত্র যোগাযোগের অন্যতম মাধ্যম (রাউলি সেতু) অাজ সকালে অতি বৃষ্টিপাত হলে এই ব্রিজ ভেঙ্গে যায়।

বহু পুরোন রাউলি সেতুটির বর্তমানে ব্রিজটি এখন মরণ ফাঁদে পরিনত হয়েছে। প্রতিদিন হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে। যে কোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দূর্ঘটনা। এর অাগেও বিভিন্ন সংবাদমাধ্যম ব্রিজটির নিয়ে সংবাদ প্রকাশ করা হলেও কোন কাজের কাজ এখনো হয়নি। এই নিয়ে এলাকার বিভিন্ন মানুষের মনে ক্ষোভ-প্রকাশ করে যাচ্ছে।

স্থানীয় সূত্রে জানাগেছে, ১৯৯১ দিকে সেতুর দুই পাশে বেশ কিছু অংশ ভেঙ্গে যান, কিন্তু সেই সময়ে কিছু সময় জোড়াতালি দিয়ে যানবাহন ও সাধারণ মানুষ চলাচল করতেন, কিন্তু সংস্কার না করাতে দিরে দিরে সেতুটি একমাত্র যোগাযোগব্যবস্থা চলাচলে অনুপযোগী হয়ে পড়েন। এদিকে কষ্ট করে সেতুটি পার হতে হয় সেতুটি ভেঙ্গে পড়ায় প্রায়ই সময় শিক্ষার্থীও স্থানীয় লোকজনকে দুর্ঘটনার শিকার হতে হয়। কিন্তু দেখা যায় ১৯-মে শনিবার প্রচন্ড বৃষ্টিপাত হলে সকালে সেতুর পুর্ব পাশের অংশ সম্পন ভেঙ্গে যাই, এসময় খৈয়াখালী উচ্চ বিদ্যালয়ের দুই শিক্ষার্থী অাহত হয়েছেন বলে খবর পাওয়া যায়।

স্থানীয় আশিষ বণিক বলেন, বিগত ২৬ বছরে একবারও সংস্কার করেনি রাউলি সেতুটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষরা। রাউজান উপজেলা খৈয়াখালী গ্রামের খালটির ওপর নির্মিত সেতুটি বিগত দুই যুগেরও বেশি সময়ে ধরে সংস্কার না করায় তিন ইউনিয়নবাসীর চরম দুর্ভোগে পড়েছে। রাউলি সেতুটি প্রায় দুই যুগেরও বেশি সময় ধরে সেতুটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। তিন ইউনিয়নের হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে সেতুটি পারাপার হচ্ছে। এ সেতুটি দিয়ে বেশ কিছু স্থানে সঙ্গে যোগাযোগের অন্যতম একমাত্র মাধ্যম। তিন ইউনিয়ন সংলগ্ন সেতুটি থাকায় একটি বৌদ্ধ বিহার স্কুল, কলেজ, মাদ্রাসার, ব্যবসায় প্রতিষ্ঠানসহ ছাত্রছাত্রীদের ঝুঁকি নিয়ে কষ্ট করে সেতুটি পার হতে হয়। দুই যুগের বেশি সময় অাগেও যদি সেতুর নষ্ট হয় বিভিন্ন অংশ, পরে ভেঙ্গে যাওয়ায় সেতু স্থানীয়রা বাঁশের কাঠ দিয়ে সংস্কার করে এপার ওপার চলাচল করে। রাউলি সেতুর কারনে খৈয়াখালী, পাহাড়তলী, কদলপুর, ভংগরদীঘি পাড়, বড়ঠাকুর পাড়া, হামজার পাড়া, হোয়াড়াপাড়ার সহ অনেক স্থানের যাতায়ত ব্যবস্থা খুব সহজতর হয়। সেতুটি প্রায় ২৬ বছর যাবত অর্ধভগ্ন অবস্থায় থাকায় স্থানীয়রা অনেকবার বাঁশের ভেঁড়া দিয়ে যোগাযোগ ব্যবস্থা সচল রাখেন। কিন্তু এবার অতি বৃষ্টি হলে ব্রিজটি ভেঙ্গে চরম দুর্ভোগ পড়ছেন এলাকার লোকজন। তিনি অারো বলেন দীর্ঘ ২৭ বছর এ ব্রিজটি ভগ্ন অবস্থায় পরে আছে।সংস্কারের উদ্যোগ না নেয়ায় এখন মরণ ফাঁদে পরিনত হয়েছে।

সরেজনিনে ঘুরে দেখাগেছে, ব্রিজের পিলারের ভীম ও লোহার হাতল ভেঙ্গে পরছে। ব্রিজে হাতল ঢালাই উঠে গর্তে পরিনত হয়েছে। এতো দিন জোড়াতালি দিয়ে চলা ফেরা করতে পারলেও এখন চলাচলে বিঘ্ন হচ্ছে। এবং মরণ ফাঁদে পরিনত হয়েছে। এ ব্রিজটি দিয়ে চলাচল করতে খুবই সমস্যা। গাড়ি নিয়ে উঠলে ব্রিজ কাঁপে। এ ব্রিজ দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ, স্কুল ছাত্র ছোট জানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে।

ইউপি সদস্য, আশুতোষ বড়ুয়া জানান রাউলি ব্রিজটি দ্রুত সংস্কার করা একান্ত প্রয়োজন। নয়তো যে কোনো সময় ঘটে যেতে পারে বড় ধরনের দূর্ঘটনা। তিনি আরও জানান উপজেলার ৩ ইউনিয়নের মানুষের এ ব্রিজটি দিয়ে যাতায়াতে সমস্যা হচ্ছে। এ সেতুটি নতুন র্নির্মাণের জন্য প্রকল্প দেওয়া আছে বলে এমন সুত্র পাওয়া যায়। প্রকল্প অনুমোদিত হলে দ্রুত কাজ শেষ করা হবে এমনটাই অাশা করা যাচ্ছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)