শিরোনাম:
●   ঈশ্বরগঞ্জে মাঠ দিবস অনুষ্ঠিত ●   নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ বন্ধ করে দেয়া হয়েছে : সাইফুল হক ●   কাউখালীতে বজ্রপাতে স্কুল শিক্ষার্থীর মৃত্যু ●   রাঙামাটিতে জেলা লিগ্যাল এইড অফিসারের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা ●   কাপ্তাই হ্রদ বাঁচাতে দুইটি প্রকল্প গ্রহণ করা হয়েছে রাঙামাটিতে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী ●   কল্পনা অপহরণ মামলা খারিজের প্রতিবাদে বিভিন্ন স্থানে গণবিক্ষোভ ●   নিখোঁজ তরুণী উদ্ধার হওয়ার পরেও বাড়িতে ফেরাতে পারেনি পরিবার ●   ঈশ্বরগঞ্জে প্রার্থীদের নিয়ে অবহিতকরণ সভা ●   গণমাধ্যমের স্বাধীনতা একশ্রেণীর মাফিয়া চক্রের হাতে জিম্মি হয়ে আছে ●   বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে প্রেস ইউনিটির নাম সংশোধন ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত B ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষে আহত-৪ ●   বান্দরবানে শিশু আইন-২০১৩ শীর্ষক ২ দিনের প্রশিক্ষণ কর্মশালা ●   রাঙামাটি কোতয়ালী থানায় মাদকসহ গ্রেফতার-৫ ●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ
রাঙামাটি, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ১ এপ্রিল ২০২০
প্রথম পাতা » কৃষি » পটুয়াখালীতে করোনার কারনে হুমকির মুখে তরমুজ চাষীরা
প্রথম পাতা » কৃষি » পটুয়াখালীতে করোনার কারনে হুমকির মুখে তরমুজ চাষীরা
৪৫৯ বার পঠিত
বুধবার ● ১ এপ্রিল ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পটুয়াখালীতে করোনার কারনে হুমকির মুখে তরমুজ চাষীরা

---হাসান আলী, পটুয়াখালী প্রতিনিধি :: পটুয়াখালী গলাচিপা উপজেলার বিভিন্ন ইউনিয়নে চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় তরমুজ চাষে বাম্পার ফলন হয়েছে। তবে করোনার কারনে হুমকির মুখে পরছে তরমুজ চাষিরা।

এ ব্যাপারে গলাচিপা উপজেলার কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ্ জানান , এ বৎসর অনাবৃষ্টি,শিলাবৃষ্টি মতো কোন প্রাকৃতিক দূর্যোগ হয়নি এবং তরমুজ চাষের সম্পূর্ণ অনুকূল পরিবেশ থাকায় কৃষকরা বাম্পার ফলনে সক্ষম হয়েছে।এবার গলাচিপা উপজেলায় ৬ হাজার ও রাঙ্গাবালী উপজেলায় ১০ হাজার হেক্টর জমিতে তরমুজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এরপরেও দুই উপজেলায় এবার সাড়ে ১২ হাজার হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছে। সরেজমিন দেখাযায় গোটা উপজেলার মধ্যে চর হড়িদেবপুর সহ গোলখালী, কলাগাছিয়া, চিকনিকান্দি, পানপট্টি, রতনদি-তালতলী, গজালিয়া, চরবিশ্বাস ও চরকাজল ইউনিয়ন গুলতে তরমুজ চাষ করেছেন কৃষকরা।

স্থানীয় চাষী রফিক মৃধা বলেন তিনি ১৫ একর জমিতে ৫ লক্ষ টাকা ঋন নিয়ে ১০ লাখ টাকা খরচ করে ৬ জন লোক দিন রাত পরিশ্রমের ফলে ভাল ফসল উৎপাদন হলেও করোনা ভাইরাসের কারনে পরিবহন ব্যাবস্থা সহ ক্রেতা না থাকায় রাতের ঘুম হারাম হয়েছে।সরকার যদি আমাদের দিকে না তাকায় তাহলে আমাদে ভিটেমাটি বিক্রি করে পথে বসা ছাড়া উপায় নেই।
তরমুজ চাষীরা জানান বর্তমান মৌসুমে তরমুজ চাষে খরচ হয়েছে একর প্রতি ৬৫ হাজার টাকা এবং বর্তমান মূল্য উৎপাদন খরচ বাদ দিয়ে একর প্রতি ৩০ হাজার টাকা লাভ হবার কথা। কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সংকটে হুমকির মুখে তরমুজ চাষিরা।
কৃষকরা আরও জানান, করোনা সংকটে পরিবহন চলাচল বন্ধ থাকায় বিপর্যয় নেমে এসেছে তরমুজ ব্যবসায়। এভাবে চলতে থাকলে অচিরেই পথে বসবে তরমুজ চাষিরা এবং ক্ষতিগ্রস্থ হবে হাজারো কৃষক





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)