শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ
রাঙামাটি, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ১ জুলাই ২০২০
প্রথম পাতা » জনদুর্ভোগ » কালভার্টের মুখ বন্ধ করে গৃহ নির্মাণ : ৫টি গ্রামে জলাবদ্ধতা
প্রথম পাতা » জনদুর্ভোগ » কালভার্টের মুখ বন্ধ করে গৃহ নির্মাণ : ৫টি গ্রামে জলাবদ্ধতা
৩৭৫ বার পঠিত
বুধবার ● ১ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কালভার্টের মুখ বন্ধ করে গৃহ নির্মাণ : ৫টি গ্রামে জলাবদ্ধতা

---এম এ কাদির চৌধুরী ফারহান, কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের ভানুবিল ভায়া ছনগাও সড়কের তেতইগাও নামক এলাকায় সরকারী কালভার্টের মুখ বন্ধ করে ধানি জমিতে মাটি ভরাট করায় ৫টি গ্রামে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে গ্রামের বাড়ি ঘরে পানি জমে থাকে। চরম দুর্ভোগে পোহচ্ছেন বলে গ্রামবাসী অভিযোগ করেছেন। বুধবার সরেজমিনে গেলে এমন চিত্র দেখা যায়।
গ্রামবাসীরা জানান, তেতইগাও, ছনগাঁও, ভানুবিলসহ ৫টি গ্রামের পানি নিস্কাশন হয় আদমপুর ভায়া ভানুবিল পাকা সড়কে নির্মিত এই কালর্ভাট দিয়ে। দীর্ঘ দিন ধরে পানি নিস্কাশন হলেও সম্প্রতি তেতইগাঁও গ্রামের জনৈক বিদ্যামনি সিংহ কালভার্ট এর উত্তর দিকের ধানী জমিতে বসতঘর নির্মাণ করা উদ্যোগে নেন। মালিক নিজ জমিতে মাটি ভরাট করার পাশাপাশি গ্রামের কালভার্টের মুখ বালি ফেলে বন্ধ করে দিয়েছেন। ফলে কালভার্ট বন্ধ করায় অল্প বৃষ্টিতে পানি ৫ গ্রাম জলাবদ্ধতা সৃষ্টি হয়। বৃষ্টির পানি যেতে না পারায় রাস্তার উপরে পানি উঠে যায়। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে গ্রামবাসীকে। পানিতে নিমজ্জিত থাকে নিচু এলাকা।
তেতইগাঁও গ্রামের একজন স্কুল শিক্ষক বলেন, একটি সরকারী রাস্তার কালভার্ট ভরাট করায় পানি নিস্কাশন হচ্ছে না। গ্রামবাসী কালভাটের্র মুখ ভরাট করার বিষযটি আদমপুর ইউনিয়নের চেয়ারম্যানের কাছে লিখিত জানালেও তিনি কোন ব্যবস্থা না করায় মালিক বিদ্যামনি সিংহ দ্রুত ঘর তৈরী উদ্যোগ নিয়েছেন।
গ্রামবাসীরা অভিযোগ করে বলেন, নিজের জমিও ভরাট করলে প্রথমে ভূমির শ্রেণি পরিবর্তনের সরকারি অনুমতি নিতে হয়। কিন্তু জমির মালিক প্রভাবশালী হওয়ায় সরকারে আদেশ অমান্য করে বসতঘর নিমার্ণ করছেন।
অভিযোগ বিষয়ে জানতে চাইলে বিদ্যামনি সিংহ বলেন, উল্লেখিত ধানি জমিতে তার এক বোনের জন্য একটি গৃহ নির্মাণ করতেই মাটি ভরাট করা হয়েছে। যদি মাটি ভরাটে সমস্যা হয় তা তিনি সমাধানের চেষ্টা করবেন।
আদমপুর ইউনিয়নের চেয়ারম্যান আবদাল হোসেন বলেন, তিনি অনেক দিন যুক্তরাষ্ট্র ভ্রমণে ছিলেন। গত ২৪ জুন দেশে ফিরেছেন। অভিযোগটি করা হলে তার অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে থাকতে পারে। তারপরও তিনি তা খতিয়ে দেখে সমস্যার সমাধানে দ্রুত উদ্যোগ নিবেন ।
কমলগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাসরিন চৌধুরী বলেন, কৃষি জমি হোক আর অন্য জমি হোক তার শ্রেণি পরিবর্তনে জেলা প্রশাসকের কাছে আবেদন করতে হয়। এখানে সরকারি অনুমতি না নিয়ে কোনভাবে মাটি ভরাট করা ঠিক হয়নি। সরেজমিন তদন্তক্রমে এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে বলেও তিনি জানান।

কমলগঞ্জে একদিনে ১২ জনের করোনা শনাক্ত
কমলগঞ্জ :: মৌলভীবাজারের কমলগঞ্জে শিক্ষক, সমাজকর্মীসহ একদিনে ১২ জন করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এ নিয়ে কমলগঞ্জে মোট ৫৭ জন আক্রান্ত হলেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩১ জন। কমলগঞ্জে দিন দিন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেলেও জনসাধারনের মাঝে কোন সচেতনতা লক্ষ্য করা যাচ্ছে না। কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মঙ্গলবার (১ জুলাই) সকালে আসা রিপোর্টে শিক্ষক, সমাজকর্মীসহ ১২ জন আক্রান্ত হবার খবর জানা যায়। সম্প্রতি আক্রান্ত শনাক্তদের বেশীর ভাগ রহিমপুর ও মুন্সীবাজার ইউনিয়নের বাসিন্দা। এ তথ্যটি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: এম, মাহবুবুল আলম ভূঁইয়া।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ১ জুলাই মঙ্গলবার আসা রিপোর্টে কমলগঞ্জ পৌর এলাকার গোলনগরের ২ জনসহ ৪ জন। কমলগঞ্জ সদর ইউনিয়নের রাজারগাঁও গ্রামের ১ জন এবং উত্তর বালিগাও গ্রামের ১ জন। রহিমপুর ইউনিয়নের বিষ্ণুপুর গ্রামের ২ জন ও দেবীপুর গ্রামের ২ জন এবং রহিমপুর গ্রামের ১ জন। মুন্সীবাজার ইউনিয়নের উবাহাটা গ্রামের ১ জন ও শমশেরনগর ইউনিয়নে ২ জন। আক্রান্ত ১২ জনের মধ্যে মুন্সীবাজার কালীপ্রসাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং লক ডাউনকালীন সময় রহিমপুর ও মুন্সীবাজারে সক্রিয়ভাবে ত্রান কার্যে অংশগ্রহনকারী একজন সমাজকর্মী রয়েছেন। ১২ জনের মধ্যে ৫ জন মহিলা রয়েছেন। দিন দিন কমলগঞ্জে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়লেও স্বাস্থ্য বিধি মানতে জনসাধারণ আগ্রহী নন।
এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: এম, মাহবুবুল আলম ভূঁইয়া জানান, আক্রান্তদের বাসা-বাড়ি লকডাউন করা হবে এবং তাদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হবে। তিনি কমলগঞ্জ উপজেলার সর্বস্তরের মানুষকে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অন্যথায় এ দুর্যোগ মোকাবেলা করা কঠিন হয়ে দাঁড়াবে। সরকারের যথাযথ নির্দেশনা অনুযায়ী করোনা প্রতিরোধে কার্যক্রম অব্যাহত আছে।

কমলগঞ্জ পৌরসভায় প্রধানমন্ত্রীর উপহার পেলো ৩৪০পরিবার
কমলগঞ্জ :: মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভায় পৌর এলাকার অসহায় ও হতদরিদ্র ৩৪০ পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর উপহারের খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। বুধবার (১ জুলাই) সকাল সাড়ে ১১টায় কমলগঞ্জ পৌরসভা কার্যালয়ে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের খাদ্যসামগ্রী উপহার হিসেবে ১০ কেজি করে চাল ৩৪০ পরিবারের মধ্যে বিতরণ করা হয়। কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমেদ এসব চাল বিতরন করেন। এসময় উপস্থিত ছিলেন ট্যাগ অফিসার জয় কুমার হাজরা, কমলগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলী মুহাম্মদ বেলাল চৌধুরী, মহিলা কাউন্সিলর মোসলিমা বেগম, আয়েশা সিদ্দিকা, শিউলি আক্তার শাপলা, কমলগঞ্জ পৌরসভার অফিস সহকারী কয়ছর মিয়া, উপজেলা যুবলীগের যুগ্ন আহবায়ক সায়েখ আহমেদ প্রমুখ।
কমলগঞ্জে ৫০টি দরিদ্র আদিবাসী পরিবারে খাদ্য সহায়তা
কমলগঞ্জ :: মৌলভীবাজারের কমলগঞ্জে আদিবাসী অষ্ট্রেলিয়া স্কোলার্স এসোসিয়েশন বাংলাদেশ-এর সহযোগিতায় বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের আয়োজনে মৌলভীবাজারের কমলগঞ্জের দুটি খাসিয়া পুঞ্জির অসহায় দরিদ্র ৫০টি পরিবারে খাদ্য সহায়তা প্রদান করা হয়। বুধবার (১ জুলাই) দুপুরে মাগুরছড়া ও লাউয়াছড়া খাসিয়া পুঞ্জিতে বসবাসরত ৫০টি পরিবারের মাঝে এসব খাদ্য সামগ্রী প্রদান করা হয়।
খাদ্য সামগ্রীর মাঝে ছিল ৮ কেজি করে চাল, ১ কেজি আটা, ১ লিটার তেল, ১ কেজি পেঁয়াজ ও হাত ধোয়ার ১ টি করে সাবান। খাদ্য সামগ্রী প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খাসি সোশ্যাল কাউন্সিলের সভাপতি ও মাগুরছড়া খাসিয়া পুঞ্জির মন্ত্রী (গ্রাম প্রধান) জিডিশন প্রধান সুচিয়াং, মাগুরছড়া পুঞ্জির ফরলি নিয়াং ও লাউয়াছড়া পুঞ্জির শাকিল পামথেট।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)