শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ১৫ মে ২০১৭
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » দেশের মানচিত্র শীতল পাটিতে
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » দেশের মানচিত্র শীতল পাটিতে
৪১০ বার পঠিত
সোমবার ● ১৫ মে ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশের মানচিত্র শীতল পাটিতে

---হাফিজুল ইসলাম লস্কর, সিলেট প্রতিনিধি :: (১ জ্যৈষ্ঠ ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় রাত ১০.৩৯মি.)সিলেটের বিয়ানীবাজার উপজেলার দোয়াখাঁ গ্রামের মাহমুদা খাতুন দেশের মানচিত্র ফুটিয়ে তুলেছেন শীতল পাটিতে।

অতচ বয়োবৃদ্ধ মাহমুদা খাতুনের নেই কোন প্রতিষ্ঠানিক শিক্ষা। কখনো পাঠশালার পথ মাড়াননি। তবু দেশের মানচিত্র দেখে দেখে দেশের প্রতি অফুরন্ত ভালবাসায় শীতল পাটিতে ফুটিয়ে তুলেছেন বাংলাদেশের মানচিত্র।

শীতল পাটিতে একখন্ড বাংলাদেশ , লিখেছেন বিভিন্ন স্থানের নাম। এসম্পর্কে মাহমুদা খাতুনের কাছে জানতে চাইলে তিনি বলেন ‘মুই বকলম(লেখাপড়াহীন) মুক্ষশুক্ষ মানুষ।

মোর বেটিলে (মেয়েকে) কইলাম মানচিত্র ধরে সামনে খাড়ায়ে থাখ; বেটি আমার মানচিত্র ধরে খাড়াইয়া থাকে আর মুই ওউলান (এভাবেই) মানচিত্র আঁখছি।

ওউলান দেখে দেখে শীতল পাটিতে বাংলাদেশের মানচিত্র তৈরি করেছেন মাহমুদা খাতুন। ছোটবেলায় মায়ের কাছ থেকে শীতল পাটি তৈরি করা শিখেছেন। সে সময় তাঁর স্কুলে যাওয়া হতো না।

তাই বাড়ির পাশের মুত্রাগাছের ছাল থেকে বেত বের করে শীতল পাটি তৈরি শুরু করেন। গতানুগতিকের বাইরে নতুন কিছু করার চিন্তা সব সময় তাঁর মনকে নাড়া দিত। তিনি বলেন, ‘পয়লা পয়লা ফুল, পাখি আঁকছি কিন্তু মুই হক্কল সময় দেশের লাগি কিছু করার তাগদা অনুভব করতাম। বিয়ার পর আমার মেয়ে তখন হুরু (ছোট),
আখতা মনে ওইল দেশের মানচিত্র আঁখতাম।

সেই চিন্তার ধারাবাহিকতায় শীতল পাটিতে বাংলাদেশের মানচিত্র তৈরি করেন এই বৃদ্ধা। এটি বেশ সময়সাপেক্ষ ও পরিশ্রমের কাজ। ধৈর্য ধরে রাখতে হয়। দুই মাসের দীর্ঘ পরিশ্রম ও অক্লান্ত প্রচেষ্ঠায় শীতল পাটিতে বাংলাদেশের মানচিত্রটি ফুটিয়ে তুলতে।

পাটিতে বাংলাদেশের মানচিত্র আঁকতে তাকে সাহায্য করেছেন মেয়ে আছিয়া বেগম। তবে আছিয়া বেগম পাটি তৈরি করতে জানেন না। মানচিত্রে বিভিন্ন জেলা, ভারতের সীমান্তবর্তী বিভিন্ন প্রদেশের নাম, বঙ্গোপসাগর এবং বার্মার (বর্তমানে মিয়ানমার) নাম রয়েছে।

মাহমুদা খাতুনের এই প্রতিভা শুধু আত্মীয়স্বজনের মাঝেই সীমাবদ্ধ। প্রচারবিমুখ বয়োবৃদ্ধা। দেশপ্রেম আর শখের বশে মানচিত্র সম্বলিত শীতল পাটি বানিয়ে অনেককে দিয়েছেন উপহার। বিক্রির উদ্দেশে এ কাজ করেননি।

দেশের গন্ডি পেড়িয়ে অনেক আত্মীয়স্বজনের মাধ্যমে মাহমুদা খাতুনের এই শিল্পকর্ম ব্রিটেন পর্যন্ত পৌছে গেছে। ফলে সুধুর প্রবাসে ব্রিটেনের অনেক বাঙালির ড্রইং রুমে শোভা পাচ্ছে মাহমুদা খাতুনের বোনা পাটি। শীতল পাটিতে নিখুত হাতে মানচিত্র ফুটিয়ে তৈরি শীতল পাটিটি উৎসর্গ করেছেন তার প্রিয় নাতনি ফৌজিয়া ইসলামকে। এবং সেটি শীতল পাটিতে লিখে স্বরনীয় করে রেখেছেন।





অর্থ-বাণিজ্য এর আরও খবর

খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা
ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ
রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ
বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন
আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত
চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম
সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী
রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)